গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন ঃ গাজীপুর সিটির নির্বাচন আওয়ামী লীগের চ্যালেঞ্জ

আপডেট: মে ১৬, ২০২৩
0

ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমেছেন নৌকার কর্মীরা

* গাজীপুর সিটির নির্বাচন আগামী নির্বাচনে প্রভাব ফেলবে।
* গাজীপুর এখন ব্যস্ত নগরীতে পরিনত
* নির্বাচনকে প্রেষ্টিজ হিসেবে নিয়ে কোমর বেঁধে নেমেছে নৌকার কর্মী সমর্থকরা
* ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ককে অব্যহতি, চ্থড়ান্ত বহিষ্কারের সুপারিশ

স্টাফ রিপোর্টার, গাজীপুর :

দেশের অন্যান্য সিটি কপোর্রেশন ও জাতীয় সংসদ নির্বাচনের আগে অনুষ্ঠিত হতে যাচ্ছে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন। এ নির্বাচনের ফলাফল আগামী চার সিটি কর্পোরেশন নির্বাচন ও জাতীয় সংসদ নির্বাচনে অনেকটা প্রভাব ফেলবে। সিটি কপোর্রেশন নির্বাচনে বিএনপি অংশ না নিলেও গাজীপুরের এ নির্বাচনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাকের পার্টিসহ পাঁচটি রাজনৈতিক দলের মনোনীত মেয়র প্রার্থীরা প্রতিদ্বন্ধিতা করছেন। এছাড়াও সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন (টেবিল ঘড়ি) এবং বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারের ছেলে সরকার শাহনূর ইসলাম রনি (হাতি) সহ মেয়র পদে আরো তিনজন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। ফলে এ নির্বাচন এখন প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই এ নির্বাচনকে প্রেষ্টিজ হিসেবে নিয়ে ঐক্যবদ্ধ হয়ে কোমর বেঁধে নির্বাচনী ময়দানে নেমেছে আওয়ামী লীগ। ইতোমধ্যেই স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠণের নেতা কর্মীরা নিজেদের মধ্যকার সকল ভেদাভেদ ভুলে নৌকা প্রতীকের প্রার্থী এড. আজমত উল্লা খানের পক্ষে ঐক্যবদ্ধ হয়েছেন। কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে সকলের ঐক্যমতের ভিত্তিতে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী এড. আজমত উল্লা খানের নির্বাচন পরিচালনার জন্য গঠণ করা হয়েছে গাজীপুর মহানগর আওয়ামী লীগ নির্বাচন পরিচালনা কমিটি। জেলা ও মহানগর আওয়ামী লীগের সিনিয়র ৯ নেতাকে উপদেষ্টা ও ১০২ জনকে পরিচালনা কমিটিতে রাখা হয়েছে। এ কমিটির আহ্বায়ক করা হয়েছে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আতাউল্লাহ মন্ডলকে এবং সদস্য সচিব করা হয়েছে মহানগর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মতিউর রহমানকে। ইতোমধ্যেই নির্বাচন পরিচালনা কমিটি তাদের কার্যক্রম শুরু করেছে। প্রতিদিন তারা কর্মী সমর্থকদেও নিয়ে ছোট ছোট দলে বিভক্ত হয়ে গণসংযোগে বিভিন্ন এলাকায় যাচ্ছেন। তারা নানা কৌশলে নির্বাচনী প্রচার চাচ্ছেন। এতে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীর নির্বাচন কার্যক্রমের গতি অনেকটা বেড়েছে।

এদিকে আওয়ামীলীগের অন্ততঃ দুই ডজন খানেক কেন্দ্রিয় নেতাসহ আশেপাশের জেলার নেতা-কর্মীরা প্রতিদিন গাজীপুরে আসছেন নিজ দলের নৌকা প্রতীকের মেয়র প্রার্থী এড. আজমত উল্লা খানের পক্ষে গণসংযোগ করতে। তারা ভোটারদের খেঁাজে বাড়ি, মিল-কারখানা, ব্যবসা প্রতিষ্ঠান ও অফিস আদালতে ছুটে যাচ্ছেন এবং নানা কৌশলে ভোটারদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন। গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচন স্থানীয় নির্বাচন হলেও কেন্দ্রিয় নেতা-কর্মীদের পদচারনার কারণে স্থানীয় এ নির্বাচন উৎসব মুখর হয়ে উঠেছে। নির্বাচনে প্রার্থীসহ কেন্দ্রিয় নেতা কর্মী ও সমর্থকদের পদচারনায় গাজীপুরের শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত এখন মুখরিত হয়ে উঠেছে। নেতা-কর্মীদের পাশাপাশি প্রিন্ট ও ইলেক্ট্রোনিক মিডিয়ার সাংবাদিকগণও প্রতিদিন ভিড় জমাচ্ছেন গাজীপুরে। সেই সঙ্গে প্রার্থী ও তাদের কর্মী সমর্থকরা ছোট ছোট দলে বিভক্ত হয়ে নির্বাচনী প্রচার চালাতে দিন রাত পুরো এলাকা চষে বেড়াচ্ছেন। বসে নেই নির্বাচনে অংশ নেওয়া কোন প্রার্থী ও তাদের কর্মী সমর্থকরা। ভোটাররাও চা-ষ্টলে বসে বা হাট বাজার, এমন কি কর্মস্থলে গিয়ে তাদের পছন্দের প্রার্থীর পক্ষে কথা বলে বাড়তি ভোট বা সমর্থন আদায়ের চেষ্টা করছেন। প্রার্থীদের পক্ষে বিপক্ষে চুল চেরা বিশ্লেষন করে চলছে নানা আলোচনা ও সমালোচনা। আগামী ২৫ মে ভোট গ্রহণ শেষে কে হবেন বিজয়ী, কার গলায় ঝুলবে বিজয়ের মালা। এ নিয়ে আলোচনা ও ভাবনার কমতি নেই কারো। অবস্থা এমন যেনো কারো কোন অবসর নেই। সব মিলিয়ে গাজীপুর এখন ব্যস্ত নগরীতে পরিনত হয়েছে।

প্রার্থীদের গণসংযোগ \
আওয়ামীলীগ \ আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী (নৌকা) এড. আজমত উল্লা খান সোমবার সকাল হতে নেতা-কর্মী ও সমর্থকদের নিয়ে বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন। নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব মোঃ মতিউর রহমান জানান, সোমবার আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, মির্জা আজম, শাহাবুদ্দিন ফরাজী ও আনোয়ার হোসেন সহ দুই ডজনেরও বেশী নেতা গাজীপুরে এসে রোদ ও গরমকে উপেক্ষা করে দিনভর নৌকা প্রতীকের মেয়র প্রার্থী এড. আজমত উল্লা খানের পক্ষে বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন। এসব গণসংযোগে মহানগরীর আশেপাশে এলাকার নেতা কর্মীরাও অংশ নেন। দিনভর এ প্রচারণায় দলের নেতা কর্মী ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠাণের শিক্ষক কর্মচারী, মসজিদের ইমাম এবং সাধারণ ভোটারগণ ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে যোগ দেন।

তিনি আরো জানান, মেয়র প্রার্থী আজমত উল্লা খান সোমবার কর্মী সমর্থকদের নিয়ে গাছা থানা এলাকার ভোটারদেও বাড়ি বাড়ি, অলিগলি, বাজার-মার্কেট, অফিস ও ব্যবসা প্রতিষ্ঠাণে গণসংযোগ করেছেন। এসময়ে তিনি একাধিক স্থানে পথসভায় বক্তব্য দেন। এসব সভায় ও বৈঠকে তিনি জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ও নগরীর উন্নয়নের স্বার্থে আগামী ২৫ মের নির্বাচনে মেয়র পদে নৌকা মার্কায় ভোট দিয়ে তাকে জয়যুক্ত করার আহ্বান জানান।

স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন \ টেবিল ঘড়ি প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে মেয়র পদে প্রতিদন্ধিতা করছেন সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন। সোমবারেও তিনি ছেলে সাবেক মেয়র জাহাঙ্গীরকে সঙ্গে নিয়ে নগরীর টঙ্গীর মিলগেট এলাকা হতে গণসংযোগ শুরু করেন। এসময় তিনি বিভিন্ন শ্রমিক ও এলাকাবাসির সঙ্গে কুশলাদি বিনিময় ও ভোট প্রার্থনা করেন। পরে তিনি টঙ্গী পূর্ব ও টঙ্গী পশ্চিম থানার বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। এরআগে সকালে তিনি নগরীর ছয়দানা এলাকায় তার বাসা কর্মী সমর্থকদের সঙ্গে বৈঠক করেন।

জাপা প্রার্থী \ জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী এমএম নিয়াজ উদ্দিন (লাঙ্গল) এদিন মহানগরীর মেঘডুবি, ইছালী, হায়দরাবাদ, বসুগাঁও, খিলগাঁও, পূবাইল কলেজগেট, পূবাইল রেল স্টেশন এলাকাসহ বিভিন্ন এলাকায় দিনভর কর্মী সমর্থকদের নিয়ে গণসংযোগ করেন। এসময় তিনি একাধিক পথসভায় বক্তব্য রাখেন।

স্বতন্ত্র প্রার্থী সরকার শাহ নূর ইসলাম রনি \ এদিকে হাতি প্রতীক নিয়ে অপর স্বতন্ত্র মেয়র প্রার্থী সরকার শাহ নূর ইসলাম রনি সকাল হতে টঙ্গী পূর্ব ও টঙ্গী পশ্চিম থানার এলাকায় গণসংযোগ শুরু করেন। দুপুর পর্যন্ত তিনি কর্মী সমর্থকদের নিয়ে সমাজ কল্যাণ রোড, শফিউদ্দিন কাঁচা বাজার, সাহাজ উদ্দিন স্কুল, আলম মার্কেট, মৃধা বাড়ি, রিয়া গার্মেন্টস, জহির মার্কেট, মাদ্রাসা রোড, বনমালা রোড, দত্তপাড়া, লেদু মোল্লা রোড সহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। বিকেলে তিনি বাসন থানার বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। তিনি বলেন, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে এখন পর্যন্ত লেভেল প্লেয়িং ফিল্ড রয়েছে। তবে নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে এ অবস্থা কতক্ষণ বজায় থাকে তা বলা যায় না। নির্বাচনী মাঠ যখন পুরোপুলি গরম হবে, তখন বোঝা যাবে।

ইসলামী আন্দোলন বাংলাদেশ’র প্রার্থী \ ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়র প্রার্থী গাজী আতাউর রহমান (হাত পাখা) কর্মী সমর্থকদের নিয়ে নগরীর কোনাবাড়ি থানার ৬টি ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন। এসময় তিনি একাধিক পথসভায় বক্তব্য রাখেন। তিনি নগরীর বিভিন্ন সমস্যা দুর করে নগরবাসীর জীবনমান উন্নয়নের প্রতিশ্রুতি দেন।

ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ককে অব্যহতি,
চুড়ান্ত বহিষ্কারের সুপারিশ \
দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে নিজ দল আওয়ামীলীগ মনোনীত মেয়র পদের নৌকা প্রতীকের প্রাথর্ীর নির্বাচনী প্রচারণা না চালিয়ে বিপক্ষে প্রতিপক্ষ টেবিল ঘড়ি প্রতীকের পক্ষে ভোট প্রার্থনা ও প্রচারণা চালানোর অভিযোগে মহানগরের ৩১ নং ওয়ার্ড আওয়ামীলীগের আহ্বায়ক মোঃ নুরুল ইসলাম তিতুমীরকে মহানগর আওয়ামী লীগের সকল পদ পদবী থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। একই সঙ্গে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে চুড়ান্ত বহিস্কারের জন্য কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের কাছে সুপারিশ করা হয়েছে বলে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আতাউল্লাহ মন্ডল স্বাক্ষরিত এক পত্রে উল্লেখ করা হয়েছে।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আতাউল্লাহ মন্ডল রবিবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, একই অভিযোগে আরও কয়েক জনকে অব্যহতির চিঠি দেয়া হয়েছে। এছাড়ও মহানগরীর আরও কয়েকজনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে।

###
মোঃ রেজাউল বারী বাবুল
স্টাফ রিপোর্টার, গাজীপুর।
১৫/০৫/২০২৩ ইং।