`গুটিকয়েক গণমাধ্যমকে ডেকে নিয়ে ঢাকা ওয়াসার সংবাদ সম্মেলনের নিন্দা ও প্রতিবাদ’

আপডেট: জুন ৮, ২০২৩
0

সকল গণমাধ্যমকে না জানিয়ে গুটিকয়েক গণমাধ্যমকর্মীকে ডেকে ঢাকা ওয়াসার নামসর্বস্ব সংবাদ সম্মেলনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশ (ইউডিজেএফবি)।

বৃহস্পতিবার (৮ জুন ২০২০) ইউডিজেএফবি’র সভাপতি অমিতোষ পাল ও সাধারণ সম্পাদক সোহেল মামুন এক বিবৃতিতে বলেন, রাজধানীতে চলমান ভয়াবহ পানি সংকট বৃহস্পতিবার দুপুরে ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান ওয়াসা ভবনে নামসর্বস্ব একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেন। কিন্তু এ সংবাদ সম্মেলনের কোনো চিঠি ঢাকা ওয়াসার জনতথ্য বিভাগ থেকে কোনো গণমাধ্যমকে পাঠানো হয়নি। বহিরাগত একজন তথাকথিত সংবাদকর্মীর মাধ্যমে কিছু মিডিয়াকে ডেকে নেয়া হয়। এ রকম অশোভনীয় সংবাদ সম্মেলন কোনোভাবেই আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। সংবাদ সম্মেলন সকল গণমাধ্যমের জন্যই উন্মুক্ত থাকা উচিত বলে আমরা মনে করি। অতীতেও বর্তমান এমডি ওয়াসার জনতথ্য বিভাগকে না জানিয়ে এ রকম তথাকথিত সংবাদ সম্মেলন করার দৃষ্টান্ত স্থাপন করেছেন। আমরা অতীতেও এ বিষয়ের প্রতিবাদ জানিয়েছি। তারপরও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটাচ্ছেন এমডি। এতে এমডির দুর্নীতি ও অসাধুতার স্পষ্ট প্রতীয়মান হয়। এমন লুকোচুরি জনমনে সন্দেহ ও সংশয়কে আরও ঘনীভূত করছে।

কোনো প্রতিষ্ঠানের সংবাদ সংগ্রহ এবং সংবাদ সম্মেলন কাভারের অধিকার সব সাংবাদিকেরই রয়েছে। কিন্তু ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান বরাবরই পেশাদার সাংবাদিকদের এড়িয়ে বিভিন্ন সভা-সেমিনার করে থাকেন। বেশিরভাগ সংবাদ সম্মেলনেই সাংবাদিকদের জানানো হয় না। পছন্দের দু’চারজনকে নিয়ে এসব সংবাদ সম্মেলন করে থাকেন। এবারও এর ব্যতিক্রম ঘটেনি।

আমরা বর্তমান এমডির আমলে দেখে আসছি, গণমাধ্যমকর্মীদের ওয়াসা ভবনে প্রবেশে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। অনেক সময় পছন্দের গণমাধ্যমকর্মী ছাড়া তিনি ওয়াসা ভবনে প্রবেশ করতে দেন না। কিন্তু ওয়াসা একটি সেবাদানকারী প্রতিষ্ঠান। এ রকম প্রতিষ্ঠানে গণমাধ্যমকর্মীদের প্রবেশ উন্মুক্ত থাকা উচিত বলে আমরা মনে করি।

বিভিন্ন সময়ে ওয়াসা ভবনে সাংবাদিকদের প্রবেশে বাধা, পছন্দের গণমাধ্যমকে নিয়ে সংবাদ সম্মেলন করাসহ ঢাকা ওয়াসার বিরুদ্ধে সাংবাদিকদের নানা অভিযোগ রযেছে। এবারের ঘটনা এমডি তাকসিম এ খানের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে তা আরো ঘনিভূত করল।

এর আগে গত ১০ জানুয়ারি সাংবাদিকদের না জানিয়ে গোটা কয়েক মিডিয়া নিয়ে সংবাদ সম্মেলন করেন তাকসিম এ খান। ওইদিন বিভিন্ন মাধ্যমে খবর পেয়ে ওই সংবাদ সম্মেলন কাভার করতে গেলে মূল ফটকেই তাদের আটকে দেয়া হয়। আমরা আশা করি, ওয়াসার এমডি’র শুভ বুদ্ধির উদয় হবে এবং তল্পিবাহক নয় বরং সব গণমাধ্যমের জন্যই ওয়াসা উন্মুক্ত থাকবে।