”গুম, খুন, নির্বাচনী প্রহসনের আন্তর্জাতিক জরিপকে বিভ্রান্তের চেষ্টা করছে আ’লীগ”

আপডেট: জানুয়ারি ১২, ২০২২
0
file photo

বিএনপির হাইকমান্ডের নেতারা বলেছেনে , ”গুম, খুন, নির্বাচনী প্রহসনের আন্তর্জাতিক সংগঠনগুলোর জরিপ নিয়ে জনগনকে বিভ্রান্তের চেষ্টা করছে আওয়ামীলীগ সরকার । ”

জাতিসংঘের কমিটি ফর এনফোর্সড ডিসএ্যাপায়রেন্স বার বার এ ব্যাপারে রিপোর্ট পেশ করে তা বন্ধ করার আহŸানে ব্যর্থ হয়ে তদন্ত করার জন্য বাংলাদেশে আসতে চাইলে তাদের আসার অনুমতি দেয়া হয়নি।

নেতারা বলেছেন , ”জাতিসংঘের মানবাধিকার কমিশন, ইউরোপীয়ান ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেট ও কংগ্রেসের দ্বি-দলীয় যৌথ গ্রুপ, যুক্তরাষ্ট্র কংগ্রেসের বৈদেশিক সম্পর্ক কমিটি, টম ল্যানটস হিউম্যান রাইটস কমিশন, বৃটিশ ও অষ্ট্রেলিয়ান পার্লামেন্টসহ অসংখ্য আন্তর্জাতিক সংগঠন ও গণতান্ত্রিক বিশ্বের বহু দেশের সংসদে বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির গুরুতর অবনতি, বিরুদ্ধ মতাবলম্বীদের দমনে অমানবিক কঠোরতা, গুম, খুন এবং নির্বাচনী প্রহসনের বিষয়ে আলোচনা ও সুপারিশ করা হয়েছে।
১০ জানুয়ারি সন্ধ্যায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত দলের জাতীয় স্থায়ী কমিটির নিয়মিত সাপ্তাহিক সভায় এসব কথা বলেন তারা।
মহাসচিব মীর্জা ফখরুল ইসলামের স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব গনমাধ্যমকে জানানো হয়েছে।

নেতারা বলেছেন , হিউম্যান রাইটস ওয়াচ এবং এ্যামেনেষ্টি ইন্টারন্যাশনাল’এর মত বিশ্বখ্যাত মানবাধিকার প্রতিষ্ঠান এবং এসোসিয়েটেড প্রেসসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম অসংখ্য জরিপ রিপোর্ট ও প্রতিবেদন প্রকাশ করেছে। কিন্তু সরকারের আচরণে কোন পরিবর্তন ঘটেনি বরং স্বৈরাচারী সরকার ক্রমান্বয়ে ফ্যাসীবাদী হয়ে উঠেছে।

যে নাগরিকদের গুম, খুন, নির্যাতন করা হচ্ছে Ñ সেই নাগরিকদের অর্থ দিয়েই এই সরকার একাধিক লবিষ্ট নিয়োগ করে ব্যর্থ হয়েছে। আর এই ব্যর্থতার ক্ষোভ থেকেই সরকার প্রধান এখন জনগণকে বিভ্রান্ত করার জন্য ষড়যন্ত্রের কথা বলছেন।

সভায় আলোচনাক্রমে বিএনপি মনে করে যে, ক্ষমতার মোহে বর্তমান কর্তৃত্ববাদী সরকারই ষড়যন্ত্র করে দেশের নির্বাচনী ব্যবস্থা ও সাংবিধানিক প্রতিষ্ঠান সমূহ ধ্বংস করেছে; দূর্নীতি, অর্থপাচার এবং অপশাসনের দ্বারা জনগণকে ক্রমবর্দ্ধমান ঋণের বেড়াজালে আবদ্ধ করেছে এবং ক্রমাগত জনগণের মৌলিক মানবাধিকার সমূহ হরণ করে বিশ্ব দরবারে দেশের মর্যাদা ধ্বংস করে দিয়েছে।