গোতাবায়ার পালানোর চেষ্টা, আটকে দেয়া হলো বিমানবন্দরে

আপডেট: জুলাই ১২, ২০২২
0

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আজ মঙ্গলবার দেশত্যাগ করতে চেয়েছিলেন। কিন্তু তাকে ইমিগ্রেশন কর্মীরা আটোক দিয়েছে।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে বলা হয়েছে, গোতাবায়া রাজাপাকসে ও তার স্ত্রী কলম্বোর প্রধান বিমানঘাঁটর পাশে অবস্থিত একটি সামরিক ঘাঁটিতে রাত্রিযাপন শেষে দেশত্যাগ করার উদ্যোগ নেন।

তিনি ইতোপূর্বে বলেছিলেন, দেশে ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরর করে’ দেশত্যাগ করবেন। কিন্তু মঙ্গলবার তিনি পালানোর চেষ্টা করেন।
৭৩ বছর বয়স্ক গোতাবায়া শনিবার কলম্বোতে বিক্ষোভকারীদের তার সরকারি বাসভবন দখলের আগে সেটি ছেড়ে পালিয়ে গিয়েছিলেন।

খবরে বলা হয়, প্রেসিডেন্ট হিসেবে রাজাপাকসে গ্রেফতার এড়ানোর সুরক্ষা রয়েছে। তাই তিনি পদত্যাগের পর গ্রেফতার এড়াতে আগেই দেশত্যাগের চেষ্টা করেছিলেন।

কিন্তু অভিবাসন অফিসাররা তাকে তার পাসপোর্টে স্ট্যাম্প দিতে ভিআইটি স্যুটে যেতে অস্বীকৃতি জানান। আর গোতাবায়াও জোর দিয়ে বলতে থাকেন যে তিনি সাধারণ ব্যবস্থায় যাবে না। তার আশঙ্কা ছিল, বিমানবন্দরের অন্যান্য ব্যবহারকারী তার ওপর প্রতিশোধ গ্রহণ করতে পারেন।

গোতাবায়ার ছোট ভাই বাসিল রাজাপাকসেকেও মঙ্গলবার ভোর রাতে দেশত্যাগ করতে চেয়েছিলেন। সাবেক এই অর্থমন্ত্রীকেও বিমানবন্দর থেকে ফিরিয়ে দেয়া হয়।

উল্লেখ্য, এর আগে বলা হয় যে গোতাবায়া তার পদত্যাগপত্রে সই করেছেন। তবে তাতে ১৩ তারিখ দেয়া আছে। অর্থাৎ আগামীকাল বুধবার তা কার্যকর হবে। তিনি এর আগেই শ্রীলঙ্কা ত্যাগ করতে চেয়েছিলেন।

বলা হয়ে থাকে, তিনি শনিবার বিক্ষোভের মুখে নৌবাহিনীর একটি জাহাজে অবস্থান করছিলেন। পরে তিনি স্থলভাগে ফিরে আসেন।

অনেকে মনে করছেন, তিনি আবারো নৌবাহিনীর জাহাজে করে দেশ ছাড়তে পারেন। বিশেষ করে সাগরপথে ভারত বা মালদ্বীপে চলে যেতে পারেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া, কলম্বো গ্যাজেট