গ্রিনহাউস গ্যাস হ্রাস না করা হলে ১০ বছরের মধ্যে সমুদ্রের প্রবালপ্রাচীর বৃদ্ধি বন্ধ হয়ে যাবে- গবেষনা

আপডেট: মে ১১, ২০২১
0

গ্রিনহাউস গ্যাস হ্রাস না করা হলে ১০ বছরের মধ্যে সমুদ্রের প্রবালপ্রাচীর বৃদ্ধি বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছেন গবেষকরা। নতুন গবেষণা অনুসারে, বিশ্বব্যাপী উষ্ণায়নের চলমান হারকে অব্যাহত থাকলে বিশ্বজুড়ে প্রবাল প্রাচীরগুলির পরিণতি মারাত্মক রয়েছে।

গ্রিনহাউস গ্যাসগুলিতে উল্লেখযোগ্য হ্রাস অর্জন না করা হলে পরের দশক বা তার মধ্যে প্রবালীয় শিকাগুলির বৃদ্ধি বন্ধ হবে, আমেরিকার জাতীয় বিজ্ঞান বিভাগের প্রসিডিংস-এর সোমবার প্রকাশিত একটি নতুন গবেষণায় বলা হয়েছে।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া ইউনিভার্সিটির ওয়েলিংটনের সামুদ্রিক উদ্ভিদবিদ ক্রিস্টোফার কর্নওয়ালের নেতৃত্বে গবেষকদের একটি দল সমুদ্র উষ্ণায়ন এবং অ্যাসিডিফিকেশনের প্রভাবগুলি অনুমান করার জন্য বিশ্বব্যাপী ১৮৩ টি রিফের তথ্য বিশ্লেষণ করেছে,
যা পানির নীচে বাস্তুসংস্থানের জন্য ক্রমবর্ধমান হুমকির কারণ রয়েছে।

ক্যালসাইফিং কোরাল রিফ ট্যাক্সা যা রিফের ক্যালসিয়াম কার্বনেট কাঠামো তৈরি করে এবং এটি একত্রে সিমেন্ট করে তা সমুদ্র উষ্ণায়ন এবং অ্যাসিডিফিকেশনের জন্য “অত্যন্ত সংবেদনশীল”, বিজ্ঞানীরা বলেছিলেন।

গবেষকরা যে খারাপ পরিস্থিতি উপস্থাপন করেছেন তার অধীনে, ২০৫০ সালের মধ্যে সমস্ত খসড়াগুলির ৯৪% ক্ষয় হতে পারে। অন্যান্য পরিস্থিতিতে, পতন এতই মারাত্মক হবে বলে আশঙ্কা করা হচ্ছে যে ২১০০ সালের মধ্যে রীফের উত্পাদন বন্ধ হয়ে যাবে, গবেষকরা বলেছেন।জিইওগ্রাফিক অবস্থান উত্পাদন কমে যাওয়ার ক্ষেত্রেও ভূমিকা পালন করেছিল, আটলান্টিক মহাসাগরে আরও অবনমিত কোরাল রিফের চেয়ে প্রশান্ত মহাসাগরের প্রান্তরেখা আরও ভাল ছিল, গবেষকরা বলেছেন।

জনসংখ্যার হ্রাস হ’ল মূলত ব্লিচিং ইভেন্টগুলির কারণে, এমন একটি প্রক্রিয়া ঘটে যখন জল খুব বেশি গরম থাকে এবং শেওলাগুলি তাদের টিস্যুগুলি থেকে প্রবালগুলি বের করে দেয় যা তাদের পুরোপুরি সাদা হয়ে যায়।