গ্রেফতারকৃত শ্রমিক নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দিন : শ্রমিক কল্যাণ ফেডারেশন

আপডেট: অক্টোবর ২৯, ২০২৩
0

ঢাকায় অনুষ্ঠিত মহাসমাবেশ উপলক্ষ্যে সারাদেশ থেকে আগত শ্রমিক নেতাকর্মীদের গণহারে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন।

আজ এক যৌথ বিবৃতিতে ফেডারেশনের সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম ও সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান বলেন, সভা-সমাবেশে যোগদান করা প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার। পুলিশ ক্ষমতাসীন সরকারের রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নের তাগিদে পথে পথে চেকপোস্ট বসিয়ে সমাবেশে আগত নেতাকর্মীদের হয়রানি ও গণহারে গ্রেফতার চালিয়েছে। এখনো বহুসংখ্যক নেতাকর্মীদের গ্রেফতার দেখানো হয়নি। ফলে তারা কী অবস্থায় আছে আমরা জানি না।

নেতৃবৃন্দ গ্রেফতারকৃত শ্রমিক নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দেওয়ার আহ্বান জানান। তারা বলেন, বর্তমান সরকার দেশে স্বৈরাচারী শাসন প্রতিষ্ঠা করেছে। আজ দেশে গণতন্ত্র কাগজে কলমে বন্দি হয়ে পড়েছে। আইনের শাসন ও মানবাধিকার ভূলুণ্ঠিত হয়ে পড়েছে। একদলীয় শাসন ব্যবস্থা টিকিয়ে রাখতে প্রশাসন যন্ত্রকে যচ্ছতচ্ছভাবে ব্যবহার করা হচ্ছে। মানুষের সাংবিধানিক ও মৌলিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে। দেশের মানুষ এই স্বৈরাচারী শৃঙ্খল থেকে মুক্তি চায়। মানুষ যখন দলমত ভুলে গিয়ে গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য রাজপথমুখী হয়েছে, তখনই সরকারের ইশারায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন ঠুনকো অজুহাতে অসংখ্য নেতাকর্মী ও সাধারণ মানুষদের রাস্তাঘাট থেকে গ্রেফতার করেছে।

শুধু এখানেই শেষ নয় ঢাকার বিভিন্ন বাসা-বাড়ি ও হোটেলে অভিযান চালিয়ে ঢাকায় আগত বিভিন্ন সেবা প্রত্যাশী মানুষদের গ্রেফতার করেছে। অথচ একই সময়ে ক্ষমতাসীন সরকারের নেতাকর্মীদের কোনো ধরনের বাধা ছাড়াই ঢাকায় প্রবেশের সুযোগ করে দিয়েছে। আমরা পুলিশ প্রশাসনের এই দ্বৈতনীতির নিন্দা জানাচ্ছি।

আমরা পুলিশ প্রশাসনকে অতীতেও বারবার বলেছি, তারা জনগণের ট্যাক্সের টাকায় পরিচালিত রাষ্ট্রীয় বাহিনী। তারা কোনো সরকারের বা দলের অনুগত বাহিনী নয়। তা সত্ত্বেও আমরা দেখছি পুলিশের কিছু সদস্য সরকারের আনুকূল্য পাওয়ার চেষ্টায় নেমেছে। আমরা স্পষ্টভাষায় পুলিশ প্রশাসন উদ্দেশ্যে বলতে চাই, দেশে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য আপনারা নিরপেক্ষ ভূমিকা পালন করুন। শ্রমিক কল্যাণ ফেডারেশনের গ্রেফতারকৃত ৩১জন নেতাকর্মীসহ সকল রাজবন্দিদের নিঃশর্ত মুক্তি দিন।