ঘটনায় সময় বিদেশ থাকলেও দেশে ফিরে কারান্তরীণ হলেন গাজীপুর বিএনপি নেতা সোহরাব উদ্দিন

আপডেট: অক্টোবর ১৭, ২০২২
0

গাজীপুর সংবাদদাতাঃ
গাজীপুর মহানগর বিএনপির আহবায়ক মো. সোহরাব উদ্দিন চিকিৎসার জন্য গত ৪ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত যুক্তরাজ্যের লন্ডনে ছিলেন। গত ১০ অক্টোবর গাজীপুরে বিএনপির শোক মিছিলে হামলার ঘটনায় করা মামলায় পুলিশ তাকে ৬ নম্বর আসামী করেছিল। দেশে ফিরে গতকাল সোমবার সকাল ১১টায় তিনি ওই মামলায় গাজীপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্নসমর্পণপূর্বক জামিন প্রার্থনা করলে আদালত দুই দফা শুনানী শেষে তার জামিনের আবেদন নামন্জুর করে কারাগারে প্রেরণের নিদের্শ প্রদান করেন।

আদালত সূত্রে জানা গেছে, সোহরাব উদ্দিন সোমবার গাজীপুরের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ইকবাল হোসেনের ৫ নং আদালতে আত্নসমর্পণপূর্বক জামিন প্রার্থনা করলে বিচারক সরাসরি তার জামিনের আবেদন না মঞ্জুর করেন। পরবর্তীতে তার আনজীবী এড. সিদ্দিকুর রহমান গাজীপুরের চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. কায়সারুল ইসলামের আদালতে জামিনের প্রার্থনা পূনরায় শুনানীর জন্য আবেদন করেন। তিনি শুনানী না করে অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী পাভেল সুইট এর ২ নং আদালতে প্রেরণ করেন। সকাল সাড়ে ১১টায় তার আদালতে ২য় দফা পূণরায় জামিন শুনানী হয়। শুনানী শেষে তিনি কোন আদেশ না দিয়ে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত আদালতের কাঠগড়ায় বিএনপি নেতা সোহরাব উদ্দিকে বসিয়ে রাখেন। পরবর্তীতে বিচারকের খাসকামড়া থেকে জামিনের আবেদন না মঞ্জুর করে কারাগারে প্রেরণের আদেশ দিয়ে কোর্ট ইন্সপেক্টর মো. মিজানুর রহমান খানের মাধ্যমে সোহরাব উদ্দিনের আইনজীবীকে জানিয়ে দেন। এ আদেশ শুনে এসময় সোহরাব উদ্দিন আসামীর কাঠগড়ায় দঁাড়িয়ে তাৎক্ষনিক তার প্রতিক্রিয়ায় বলেন, দেশে আইনের শাসন নেই। ঘটনার সময় আমি দেশের বাহিরে ছিলাম। অথচ ষড়যন্ত্রের মাধ্যমে আমার নামে মিথ্যা মামলা দেয়া হয়েছে। আমি বিএনপির কর্মী হওয়ায় আদালতে ন্যায় বিচার পাইনি।
সোহরাবউদ্দিনের আইজীবী এড. সিদ্দিকুর রহমান বলেন, আদালতের আদেশ সঠিক হয়নি। ঘটনার সময় তিনি (সোহরাব উদ্দি) বিদেশে ছিলেন। আদালতে তার মূল পাসপোর্ট দেখানো হয়েছে। আটককৃত জনৈক ব্যক্তিকে দিয়ে পুলিশের সাজানো জবানবন্দির মাধ্যমে অবিবেচনা প্রসুত আদালত এ আদেশ দিয়েছেন।
জামিন শুনানীতে আরও অংশ নেন এড. সুলতান উদ্দিন, ড. এড. শহীদুজ্জামান, এড. জাকিরুল ইসলাম, এড. সাইফুল ইসলাম মোল্লা, নূরুল কবীর শরীফ, এড. আব্দুস সালাম শামীম, এড. মাহবুবুর রহমানসহ প্রায় দুইশতাধিক আইনজীবী।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।
তারিখ : ১৭-১০-২০২২ইং