ঘুমের ঘাটতি থেকেই শারীরিক, মানসিক সমস্যা : সমাধান করবেন যেভাবে

আপডেট: ডিসেম্বর ১৩, ২০২১
0

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো জটিল রোগের সমস্যা শুরু হয় অতিরিক্ত স্ট্রেস, টেনশন থেকেই। বিশেষজ্ঞরা মনে করেছেন, অপর্যাপ্ত ঘুম এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে শরীরের উপর মারাত্মক প্রভাব পড়ে। খাদ্যাভ্যাসের সঙ্গে ভাল ঘুমের যোগসূত্রও রয়েছে।

ডিনার স্কিপ করলে বা রাতের খাবারের ধরন ঠিক না থাকলে ঘুমের ব্যাঘাত ঘটে। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, ক্লান্ত না থাকলেও ঘুম আসে না। বিছানায় এপাশ ওপাশ করতে করতেও ঘুম না আসার সমস্যায় ভোগেন অনেকে। বিশেষজ্ঞদের মতে কয়েকটি অভ্যাসেই এই সমস্যার সুরাহা হবে। যেমন,
১. সন্ধের দিকে চা, কফি ঘনঘন না খাওয়াই উচিত। ক্যাফিন-যুক্ত পানীয়ের প্রভাব শরীরের উপর ৬ ঘণ্টা পর্যন্ত থাকে। কফি, চা অতিরিক্ত খেলে ঘুম না আসার সমস্যা দেখা যায়।

২. তৈলাক্ত, মশলাদার খাবার অতিরিক্ত খেলে সহজে ঘুম আসে না। নৈশভোজের সময় হালকা খাবার খেলে সহজেই হজম হয়ে যায়। ফলে চটজলদি ঘুমও আসে।

৩. কয়েকদিন নির্দিষ্ট সময় ধরে ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার চেষ্টা করুন। এটিই পরবর্তীতে অভ্যাসে পরিনত হবে।

৪. মদ্যপান করলেও কিন্তু ঘুমে ব্যঘাত ঘটে। শরীর শুকিয়ে যাওয়ায় তেষ্টা পাওয়ার কারণে মাঝরাতে ঘুম ভেঙে যেতে পারে। তাই ঘুমাতে যাওয়ার আগে অনেক রাত পর্যন্ত মদ্যপান না করাই উচিত।

৫. রাতে শুতে যাওয়ার আগে গরম জলে গা ধুয়ে নিতে পারেন। এতে শরীর ও মন দুইই শান্ত থাকে।

৬. মোবাইল, ল্যাপটপ, বা টেলিভিশনের স্ক্রিনে অনেকক্ষণ তাকিয়ে থাকলে সহজে ঘুম আসতে চায় না। চেষ্টা করুন, ঘুমের এক ঘণ্টা আগে থেকেই ইলেকট্রনিক যন্ত্র ব্যবহার না করতে।