ঘূর্ণিঝড় মোচা খুলনা-বরিশালের মধ্যবর্তী এলাকায় আঘাত হানবে!

আপডেট: মে ৮, ২০২৩
0

ঘূর্ণিঝড় মোচা বাংলাদেশের খুলনা ও বরিশালের মধ্যবর্তী এলাকায় অবস্থিত জেলাগুলোর ওপর দিয়ে স্থলভাগ অতিক্রম করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ে আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইডি গবেষক এবং আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ। তিনি তার নিজস্ব ফেসবুকের এক পোস্টে এই আশঙ্কার কথা প্রকাশ করেন।

পলাশ জানান, আজ ৮ মে ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল নির্দেশ করছে সম্ভব্য ঘূর্ণিঝড় মোখা সরাসরি খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে ১৪ মে রাত ১২টার পরে থেকে এবং আমেরিকান আবহাওয়া পূর্বাভাস মডেল অনুসারে ঘূর্ণিঝড় মোখা সরাসরি চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপর দিয়ে ১৪ মে সকাল ৬টার পর থেকে স্থল ভাগে আঘাত করার আশঙ্কার কথা।

তিনি জানান, ঘূর্ণিঝড় আম্পান (২০২০ সলের ২০ মে ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হেনেছিল। এর বাতসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার) স্থল ভাগে আঘাত করার দিন যত বেশি কাছাকাছি এসেছিল, ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল নির্দেশিত পথ তত বেশি সঠিক প্রমাণিত হয়েছিল আমেরিকান আবহাওয়া পূর্বাভাস মডেল নির্দেশিত পথ অপেক্ষা।

তিনি বলেন, দুটি মডেলই নির্দেশ করছে যে খুবই শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে মোখা বাংলাদেশ উপকূলে আঘাতের আশঙ্কার কথা। ঠিক কত শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে উপকূলে আঘাতের আশঙ্কা নির্দেশ করছে দুটি মডেল ওই তথ্য আমি আপাত প্রকাশ করতে চাচ্ছি না। তবে আজ বাংলাদেশ সময় দুপুর ১২টা ও দুপুর ৩টার সময় যখন আবারো এই দুটি মডেল থেকে নতুন পূর্বাভাস আসবে, তখন যদি একই শক্তি নির্দেশ করে দুটি মডেল তবে ঘূর্ণিঝড়ের সম্ভাব্য সর্বোচ্চ শক্তি সম্পর্কে নতুন করে পূর্বাভাস প্রকাশ করব।