চট্টগ্রামে গভীর সমুদ্র হতে ১৪ জন জেলেকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড

আপডেট: আগস্ট ৩০, ২০২৩
0
logo

বুধবার (৩০ আগস্ট ২০২৩) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৩ আগস্ট ২০২৩ এফবি “কাজী’’ নামক একটি ফিশিং বোট চট্টগ্রাম ফেমাশিয়া বাঁশখালী ঘাঁট হতে মাছ ধরার উদ্দেশ্যে সমুদ্রে গমন করে। একপর্যায়ে গত ২৬ আগস্ট ২০২৩ তারিখ আনুমানিক রাত ০১৩০ ঘটিকায় ইঞ্জিন বিকল হয়ে বোটটি নিয়ন্ত্রনহীন ভাবে সমুদ্রে ভাসতে থাকে। মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩ তারিখ বোটটি ভাসতে ভাসতে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসলে জেলেরা উদ্ধার সহায়তা চেয়ে বাংলাদেশ কোস্ট গার্ড পূর্ব জোনে যোগাযোগ করে।

পরবর্তীতে কোস্ট গার্ডের নিয়মিত টহল জাহাজ পোর্টে গ্র্যান্ডে এর অধিনায়ক লেঃ কমান্ডার ইমতিয়াজ উদ্দিন সরকার, (জি), বিএন এর নেতৃত্বে সকাল ০৯৩৫ ঘটিকায় সমূদ্রে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। উত্তাল সমূদ্রে টানা চার ঘন্টা অভিযান চালিয়ে বিপদজনক ভাবে ভাসতে থাকা বোটটি আনুমানিক ১৩২৭ ঘটিকায় ১৪ জন জেলেসহ গভীর সমুদ্রে সাঙ্গু মোহনা হতে আনুমানিক ২০ নটিক্যাল মাইল দূর হতে অক্ষত অবস্থায় উদ্ধার করতে সক্ষয় হয়। উদ্ধারকৃত সকলেই চট্টগ্রাম জেলার বাসিন্দা। অতঃপর জেলেদের প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়। উদ্ধার পরবর্তী কার্যক্রমের জন্য কোস্ট গার্ড জাহাজ কর্তৃক জেলে সহ বোটটিকে কোস্ট গার্ড স্টেশন সাঙ্গু এর নিকট হস্তান্তর করা হয়।

তিনি আরও বলেন, ফিশিং বোটটি উদ্ধারের পর ফিশিং বোটের মালিকপক্ষের সাথে যোগাযোগ করা হয় এবং জেলেদের মালিকপক্ষের নিকট হস্তান্তর করা হয়।