চরফ্যাশনে পোনা মাছের ঘেরে পাওয়া গেলো ১কেজি ওজনের ৮টি ইলিশ

আপডেট: মার্চ ২০, ২০২১
0

মোঃ সিরাজুল ইসলাম , চরফ্যাশন(ভোলা)প্রতিনিধি।:

বদ্ধ জলাশয়ে ইলিশ মাছ চাষ নিয়ে ব্যাপক গবেষনার কাজে বড় ধরনের সফলতা আনার সুযোগ সৃষ্টি হয়েছে। কারন চরফ্যাসনের একটি মাছের ঘেরে পাওয়া গেছে এক কেজি সাইজের আটটি ইলিশ। নজিরবিহীন এ ঘটনাটি ঘটেছে চরফ্যাশনের চরকুকরি-মুকরিতে।

চরফ্যাশন প্রেসক্লাব সভাপতি আবুল হাসেম মহাজনের ঘের থেকে অন্যান্য মাছের সাথে পাওয়া গেছে বড় সাইজের আটটি ইলিশ। উন্নয়নকর্মী আনিচ হাওলাদার জানান, সকালে চর কুকরি মুকরি ইউপির চেয়ারম্যান আবুল হাসেম মহাজনের ঘেরে মাছ ধরতে জাল ফেলেন জেলেরা। এ সময় রুই-কাতলার সঙ্গে বড় সাইজের আটটি ইলিশ উঠে আসে।

তিনি আরও জানান,আগে কখনও এমন ঘটনা ঘটেনি। মেঘনা মোহনায় ও সাগর পারের মানুষ এই প্রথম পুকুর বা ঘেরে ইলিশ দেখে উচ্ছ্বসিত হয়ে পরেন। এ খবর ছরিয়ে পরলে চারদিক থেকে লোকজন মাছ দেখতে ছুটে আসেন মাছের ঘেরে। ঘের মালিক চরফ্যাসন প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবুল হাসেম মহাজন ঘেরের কাছে ছিলেন না। তিনি মাছ দেখেননি তবে শুনেছেন এক কেজি সাইজের ইলিশ পাওয়া গেছে।

তিনি জানান, তিন-চার বছর আগে একবার ঘেরে জোয়ারের পানি প্রবেশ করেছিল। সেই জোয়ারের পানির সাথে ইলিশ ঢোকার একমাত্র কারণ হতে পারে। ইলিশ সামুদ্রিক মাছ হলেও পুকুর বা ঘেরেও এই মাছের চাষ নিয়ে হচ্ছে নানা গবেষণা। আবদ্ধ জলাশয়ে বাণিজ্যিকভাবে এই মাছ চাষ সম্ভব নয় বলে মত মৎস্য বিজ্ঞানীদের। কেউ কেউ পুকুরের মতো আবদ্ধ জলাশয়ে ইলিশ চাষ করার চমক দেখালেও এটাকে বাণিজ্যিক রূপ দেয়া সম্ভব হয়নি আজ পর্যন্ত।