চলে গেলেন শিক্ষকদের শিক্ষক ড. মোসলেহ উদ্দিন

আপডেট: আগস্ট ১৬, ২০২৩
0

খুলনা ব্যুরো:
না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশ মাদরাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট’র (বিএমটিটিআই) এর প্রশিক্ষক সহকারি অধ্যাপক ড. মোসলেহ উদ্দিন (৪৮)। (ইন্না লিল্লাহী—- রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে মেয়ে ও অসংখ্যা গুনগ্রাহী রেখে গেছেন। বুধবার ভোর ৪টায় শারীরিকভাবে অসুস্থ হলে উত্তরার একটি হাসপাতালে নেয়ার পথে মারা যান। দীর্ঘদিন ধরে তিনি ডায়বেটিস, শ্বাসকষ্ট, পাকস্থলী ক্যান্সারসহ নানা রোগে ভুগছিলেন।

বাংলাদেশ মাদরাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট’র (বিএমটিটিআই) সূত্রে জানা যায়; দীর্ঘ ২৩ বছর কর্মজীবনে মাদরাসা শিক্ষা ও শিক্ষকদের মান উন্নয়নে তিনি অনেক অবদান রেখেছেন। ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে অনার্স মাস্টার্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আল কোরআন বিষয়ে পিএইচডি অর্জন করে দক্ষ শিক্ষক তৈরিতে তিনি আপ্রাণ চেষ্টা করেছেন। বিএমটিটিআই এর প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি মাদ্রাসার শিক্ষকগণকে আল কুরআন, আরবি, পেডাগোজি, আইসিটিসহ বিভিন্ন বিষয়ে অত্যন্ত নিষ্ঠা, আন্তরিকতা ও দক্ষতার সাথে প্রশিক্ষণ দিয়ে আসছেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএমএড চালু করার ব্যাপারে ও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

বিএমটিটিআই’র প্রভাষক মোল্লা সালেহ জানান; দীর্ঘদিন ধরে ড. মোসলেহ উদ্দিন ডায়বেটিস, শ্বাসকষ্ট, পাকস্থলী ক্যান্সারসহ নানা রোগে ভুগছিলেন। তার অকাল মৃত্যুতে বিএমটিটিআই এবং শিক্ষক সমাজে শোকের ছায়া নেমে আসে। সকাল ৮টায় বিএমটিটিআই ক্যাম্পাসে প্রথম নামাজে জানাযা এবং বাদ জোহর নোয়াখালী সোনাইমুড়ি বাংলাবাজার কেগনা গ্রামে জানাযা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করার কথা রয়েছে।

বাংলাদেশ মাদরাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট’র প্রফেসর অধ্যক্ষ মাহমুদুল হক বলেন; ড. মোসলেহ উদ্দিন খুবই বিচক্ষণ একজন প্রশিক্ষক ছিলেন। শারীরিক নানা সমস্যায় ভুগলেও মানসিকভাবে তিনি খুবই শক্তিশালী ছিলেন। এভাবে চলে যাওয়াটা খুবই বেদনার। আমি তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি।
মোঃ আনোয়ার হোসেন আকুঞ্জী,