চা শ্রমিকদের দাবী মানার আহ্বায়ন কেন্দ্রীয় শ্রমিক দলের

আপডেট: আগস্ট ১৯, ২০২২
0

বৃহত্তর সিলেটের চা বাগানে কর্মরত শ্রমিকদের দৈনিক ৩০০ টাকা মজুরির দাবীতে চলমান আন্দোলন ও কর্মবিরতির প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দল।

শ্রমিক দল সভাপতি আনোয়ার হোসাইন এবং সাধারণ সম্পাদক নূরুল ইসলাম খান নাসিম আজ এক বিবৃতিতে চা শ্রমিকদের ন্যায়সংঙ্গত দাবী মেনে নেয়ার জন্য চা বাগান মালিক ও সরকারের প্রতি আহবান জানিয়েছেন। শ্রমিক দল নেতৃবৃন্দ বাগান মালিক, শ্রম অধিদপ্তর ও চা শ্রমিক নেতৃবৃন্দের ত্রিপক্ষীয় ফলপ্রসু আলোচনার মাধ্যমে দাবী মানার ও অন্যান্য সমস্যা সমাধানের আহবান জানান এবং এ বিষয়ে শ্রম অধিদপ্তরকে আরো আন্তরিক ও জোরাল ভূমিকা পালন করার জন্য অনুরোধ করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ উল্লেখ করেন যে, স্বাধীনতার ৫০ বছর পরেও চা শ্রমিকরা আধুনিক শ্রমদাস। চা শ্রমিকদের জন্য মানবাধিকার ও স্বাধীনতা এক দুঃস্বপ্ন। চা শ্রমিকরা দিনে ১২০ টাকা মজুরি পান। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে এই টাকায় কারও পক্ষে সংসার পরিচালনা করা কি সম্ভব ? এই প্রশ্ন সমাজের বিবেকবানদের প্রতি রেখে সকল শ্রেনীর মানুষদের চা শ্রমিকদের পক্ষে দাঁড়ানোর আহবান জানান।

নেতৃবৃন্দ চা শ্রমিকদের দাবীকৃত দৈনিক ৩০০ টাকা মজুরিসহ আবাসন, খাদ্য, স্বাস্থ্যসহ মৌলিক মানবাধিকার নিশ্চিত করার আহবান জানিয়েছেন।