চীনের বন্যা কভার করা মিডিয়াকে হয়রানি নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ

আপডেট: জুলাই ৩০, ২০২১
0
file photo

চীনের বন্যা কভার করা মিডিয়ার হয়রানি নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে। চীনের হেনান প্রদেশে সাম্প্রতিক বন্যাকে কভার করে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বিদেশী সাংবাদিকদের ওপর ক্রমবর্ধমান কঠোর নজরদারি, হয়রানি এবং ভয় দেখানোর বিষয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন বলে জানিয়েছে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস–খবর বার্তা সংস্থা রয়টার্স

প্রাইস এক বিবৃতিতে বলেছে, সংবাদের সম্বন্ধে চীনের কঠোর বক্তৃতা নেতিবাচক । ওইসব বক্তব্য জনসাধারণকে উত্তেজিত করেছে যা সাংবাদিকদের জন্য ব্যক্তিগত দ্বন্দ্ব এবং হয়রানির দিকে নিয়ে যায়”। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

চীনের ফরেন করেসপন্ডেন্টস ক্লাব মঙ্গলবার বলেছে যে, চীনে সাম্প্রতিক বন্যা কভারকারী বেশ কয়েকটি সংবাদমাধ্যমের সাংবাদিকদের অনলাইনে এবং স্থানীয় বাসিন্দাদের দ্বারা হয়রানি করা হয়েছিল, বিবিসি এবং লস এঞ্জেলেস টাইমসের কর্মীরা মৃত্যুর হুমকি পেয়েছিলেন।

প্রাইস বলেন, “আমরা পিআরসিকে আসন্ন বেইজিং ২০২২ শীতকালীন অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমসের জন্য বিদেশী মিডিয়া এবং বিশ্বকে স্বাগত জানাতে একটি দায়িত্বশীল জাতি হিসেবে কাজ করার আহ্বান জানাই।”