চুয়েটে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপিত “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গণিতের চর্চা অপরিহার্য”- চুয়েট ভিসি

আপডেট: মার্চ ১৪, ২০২৪
0

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর গণিত বিভাগের আয়োজনে আন্তর্জাতিক গণিত (পাই) দিবস-২০২৪ উদযাপিত হয়েছে। আজ ১৪ই মার্চ (বৃহস্পতিবার) ২০২৪ খ্রি. উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোছাম্মৎ তাহমিনা আক্তার অনুষ্ঠানে সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন এ.এইচ. রাশেদুল হোসেন। গণিত বিভাগের সহকারী অধ্যাপক জনাব সেলিম হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চুয়েট ম্যাথ ক্লাবের মডারেটর অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব। আন্তর্জাতিক গণিত দিবস ও বিশ্বখ্যাত গণিতবিদ আলবার্ট আইনস্টাইনের জন্মদিন উপলক্ষে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন গণিত বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলী।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “মানুষের মঙ্গলের জন্য একটি আধুনিক সমাজ গঠনে গণিতের যে ভূমিকা আছে, তা মানুষকে অবহিত করা প্রয়োজন। বর্তমান সরকার বাংলাদেশকে ডিজিটাল হতে যে স্মার্ট বাংলাদেশের দিকে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখছে, তার মূল হাতিয়ার হল বিজ্ঞান ও প্রযুক্তি। বিজ্ঞান ও প্রযুক্তি ভালোভাবে জানার ও বোঝার জন্য গণিতের বিকল্প নেই।”

আলোচনা অনুষ্ঠান শেষে আন্তর্জাতিক গণিত দিবস উপলক্ষে আয়েজিত পোস্টার ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম পুরস্কার তুলে দেন। বেস্ট পোস্টার পুরস্কার পান গণিত বিভাগের এমএসসি’র শিক্ষার্থী সুস্মিতা মজুমদার। পাই ডে কুইজ প্রতিযোগিতায় যন্ত্রকৌশল বিভাগের ‘২২ আবর্তের হামিম ইবনে হাসান প্রথম, ঈশা ভৌমিক দ্বিতীয় এবং আব্দুল আজিজ তৃতীয় স্থান লাভ করে।