চুয়েটে বঙ্গবন্ধু ঐতিহাসিক ‘স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ পালিত

আপডেট: জানুয়ারি ১০, ২০২৪
0

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ‘স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ যথাযথ মর্যাদায় উদ্যাপিত হয়েছে। আজ ১০ই জানুয়ারি (বুধবার) ২০২৪ খ্রি. সকাল ১০.৪০ ঘটিকায় র‍্যালির মাধ্যমে দিবসের অনুষ্ঠানমালার সূচনা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বর সংলগ্ন জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমসহ চুয়েট পরিবারের সদস্যগণ। এরপর চুয়েট বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগেও পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
চুয়েট এর ছাত্রকল্যাণ অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো: রেজাউল করিম –এর সভাপতিত্বে সভায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন সিভিল এবং এনভায়রণমেন্ট ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. এ এইচ রাশেদুল হোসেন, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান।
এতে আরও বক্তব্য রাখেন পদার্থবিদ্যা বিভাগের প্রধান ড. স্বপন কুমার রায়, স্টাফ ওয়েলফেয়ার কমিটির সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব সৈয়দ মোহাম্মদ ইকরাম ও স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব মোহাম্মদ জামাল উদ্দীন। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসের উপর প্রেজেন্টশন উপস্থাপন করেন উপ-পরিচালক (জনসংযোগ) জনাব মোহাম্মদ ফজলুর রহমান। জাতির পিতার আত্নার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন চুয়েট কেন্দ্রীয় জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ ক্বারী মাওলানা নুরুল্লাহ। সঞ্চালনায় ছিলেন সিন্ডিকেট শাখার সেকশন অফিসার জনাব মীর মোহাম্মদ রাতুল হাসান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম জাতির পিতার প্রতি বিন¤্র শ্রদ্ধা জানিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবন থেকে অনেক কিছু শেখার আছে। তিনি ছিলেন দূরদর্শী মহান নেতা। জীবনের বেশিরভাগ সময়ে জেলে কাটিয়েছেন। একইসাথে গণতান্ত্রিক আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনেও অংশ নিয়েছেন। তিনি আক্রান্ত হওয়ার আগে আক্রমণ করার পক্ষে ছিলেন না। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন বলেই আমরা আজ গৌরবের স্বাধীনতা পেয়েছি। তাঁর স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতার বিজয় পরিপূর্ণতা পায়। চুয়েট ভিসি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সফলভাবে সম্পন্ন হওয়ায় এবং পুনরায় সরকার গঠন করতে যাওয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানান। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর বিচক্ষণ ও গতিশীল নেতৃত্বে ‘রূপকল্প ২০৪১’ এবং সমৃদ্ধ, স্মার্ট সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নের চলমান অগ্রযাত্রায় চুয়েট পরিবার সবসময় পাশে থাকবে।