চুয়েটে ‘গণহত্যা দিবস’ উপলক্ষ্যে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত “২৫শে মার্চ বাঙালি জাতির জন্য এক বিভীষিকাময় রাত”- চুয়েট ভিসি

আপডেট: মার্চ ২৬, ২০২২
0

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, “২৫শে মার্চ বাঙালি জাতির জন্য এক বিভীষিকাময় রাত। বর্বর পাকিস্তানিরা এই রাতে নিরীহ-নিরস্ত্র বাঙালির উপর এক নৃশংস হত্যাযজ্ঞ চালিয়েছিল। যা ইতিহাসের জঘন্যতম গণহত্যা হিসেবে চিহ্নিত। আজকের এই দিনে মহান মুক্তিযুদ্ধের সকল শহিদদের পাশাপাশি চুয়েটের দুই শিক্ষার্থী শহীদ মোহাম্মদ শাহ এবং শহীদ তারেক হুদার প্রতি আমি বিন¤্র শ্রদ্ধা জানাচ্ছি। স্বাধীনতার পঞ্চাশ বছর পরেও আমাদের দেশে ইতিহাস বিকৃতি থেমে নেই। তরুণ প্রজন্মের মাঝে সঠিক ইতিহাস তুলে ধরতে হবে। তবেই শহিদদের এই আত্মত্যাগ যথাযথ মর্যাদা পাবে।” তিনি আজ ২৫শে জানুয়ারি (শুক্রবার) ২০২২ খ্রি. সন্ধ্যা ০৭.০০ টায় ‘গণহত্যা দিবস’ উপলক্ষ্যে চুয়েট প্রশাসন কর্তৃক ভার্চুয়াল প্ন্যাটফর্মে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন মোহাম্মদ মশিউল হক, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান, জাতীয় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। গণহত্যা দিবসের অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় বীর মুক্তিযোদ্ধা জনাব এম. আব্বাস উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মুজিববর্ষ বাস্তবায়ন কমিটির সভাপতি ও শহীদ মোহাম্মদ শাহ হলের প্রভোস্ট অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, স্টাফ ওয়েলফেয়ার কমিটির সভাপতি, চুয়েট বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও মেকাট্রনিক্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ, শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক ড. এম.কে. জিয়াউল হায়দার, স্টাফ এসোসিয়েশনের সভাপতি জনাব মো. জামাল উদ্দিন এবং শিক্ষার্থীদের পক্ষে ইআরপি বিভাগের ‘১৬ ব্যাচের শিক্ষার্থী তানভীর মাহমুদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক জনাব এটিএম শাহজাহান। অনুষ্ঠানের শুরুতে গণহত্যা দিবসের উপর একটি প্রামাণ্যচিত্র উপস্থাপন করেন উপ-পরিচালক (জনসংযোগ) জনাব মোহাম্মদ ফজলুর রহমান।

আলোচনা অনুষ্ঠান শেষে রাষ্ট্রীয় নির্দেশনা অনুসরণে চুয়েট কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে রাত ৯.০০ টা থেকে ৯.০১ টা পর্যন্ত এক মিনিট প্রতীকি ব্ল্যাক-আউট পালন এবং পরে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচার্রীগণ অংশগ্রহণ করেন। এর আগে ‘গণহত্যা দিবস’ উপলক্ষ্যে শহিদদের আত্মার মাগফেরাত কামনায় চুয়েট কেন্দ্রীয় মসজিদে বাদ জুমা বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।