জলবায়ু পরিবর্তন মোকাবিলায় শিশুদের সম্পৃক্ততা অপরিহার্য

আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২৩
0

ঢাকাজেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটআনিসুর রহমানবলেন, “আমরা ২০৪১ সালে বাংলাদেশকে এমন পর্যায়ে নিয়ে যেতে চাই যেখানে আমাদের ভবিষ্যত প্রজন্ম একটি টেকসই ও সুন্দর পরিবেশে বসবাস করতে পারে। এটি বাস্তবায়নে সরকারের পাশাপাশি আমাদের নাগরিকদেরও দায় রয়েছে।“
একশনএইড বাংলাদেশ আয়োজিত ‘শিশুদের উপর জলবায়ু সংকটের প্রভাব’ শীর্ষক এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি এ কথা বলেন।

তিনি আরোও বলেন, “আমাদের পৃথিবী এক নজিরবিহীন জলবায়ু সংকটের মুখোমুখি, এবং এটি মোকাবেলার দায়িত্ব আমাদের সকলের উপর বর্তায়। আমাদের খেয়াল রাখতে হবে আমাদেরকোন কর্মের ফলে যাতে শিশুরা ক্ষতিগ্রস্ত না হয়। তাই জলবায়ু সংকট মোকাবেলায় তাদের অংশগ্রহণ কেবল গুরুত্বপূর্ণই নয়; বরং অপরিহার্য।”
একশনএইড বাংলাদেশ জলবায়ু পরিবর্তন এবং বাংলাদেশ ও বিশ্বে এরপ্রভাবের বিরুদ্ধে অবস্থান নিতে শিশুদের ক্ষমতায়নের লক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানটি ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে বাংলাদেশ মহিলা সমিতি, নিউ বেইলি রোডের ডাঃ নীলিমা ইব্রাহিম অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়

উদ্বোধনী বক্তব্যে, একশনএইড বাংলাদেশে- এর কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির বলেন, “জলবায়ু পরিবর্তন বর্তমান সময়ের অন্যতম প্রধান সমস্যাএবংবাংলাদেশ সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলির মধ্যে একটি হওয়াতে আমাদের ঝুঁকি বেশী। বাংলাদেশে প্রতি তিনজন শিশুর মধ্যে একজন এবং প্রায় ২০ মিলিয়ন শিশু বিরূপ আবহাওয়া, বন্যা, নদীভাঙন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের সাথে সম্পর্কিত অন্যান্য পরিবেশগত সংকটের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে। একশনএইড বাংলাদেশ বিশ্বাস করে যে জলবায়ু ন্যায্যতার লড়াইয়ে শিশুদের সম্পৃক্ত করা একটি টেকসই এবং সহিষ্ণু ভবিষ্যত গঠনের জন্য অত্যাবশ্যক”।

আনিসুর রহমান, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, ঢাকা;সাবেকসচিবডঃঅপরুপচৌধুরী; সাবেক অতিরিক্ত সচিব অরিজীত চৌধুরী, অর্থমন্ত্রণালয়; রুমানা ইয়াসমিন ফেরদৌসী, ডেপুটি সেক্রেটারি, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, আইন মন্ত্রণালয়; রাবেয়াখন্দকার, অতিরিক্তপরিচালক, সাসটেইনেবলফিনেন্সডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য বিশিষ্ট অতিথিবৃন্দ অনুষ্ঠানের এক আলোচনায় সভায় অংশ নেন।

অনুষ্ঠানে সাতক্ষীরা, গাইবান্ধা, দিনাজপুর, সুনামগঞ্জ, পটুয়াখালি, কুড়িগ্রাম, বান্দরবান এবং চট্টগ্রাম-এ আটটি জেলায় জলবায়ু পরিবর্তন কীভাবে শিশুদের উপর প্রভাব ফেলে তাতুলেধরারজন্য একশনএইড বাংলাদেশ ৩০০ শিশুদের মধ্যে এবছরের জানুয়ারি মাসে পরিচালিতএকটি জরিপ এর ফলাফল প্রকাশ করে। জরিপ অনুসারে, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ঝুঁকির কারণে, ১২৩ জন শিশুর শিক্ষা ব্যাহত হয়েছে। ৬০ জন শিশু বলেছে যে তারা তাদের এলাকার পানিতে লবণাক্ততা অনুভব করছে এবং ৫৮ জন উত্তরদাতা বলেছে যে জলবায়ু পরিবর্তন তাদেরএলাকায় চাষাবাদ কার্যক্রমকে ব্যাহত করছে। ৫৩জন শিশু জানিয়েছে যে তারা গত তিন বছরেবিভিন্ন প্রাকিতিক দুর্যোগদ্বারা প্রভাবিত হয়েছে এবং ৪ জন শিশু জানিয়েছে যে তারা অ্যালার্জি এবং শ্বাসকষ্টের সমস্যাগুলির মতো স্বাস্থ্য সমস্যার মুখোমুখি হচ্ছে। ২জন শিশু বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগের কারণে তাদের পরিবার আবাসস্থল হারিয়েছে।

অনুষ্ঠানে একশনএইড বাংলাদেশে-এর উদ্যোগ,‘শিশু বিকাশ কেন্দ্র’ এর শিশুরা ঢাকার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আনিসুর রহমানের কাছে একটি স্মারকলিপি হস্তান্তর করেছে যাতে জলবায়ু পরিবর্তনের কারণে শিশুদের উপর প্রভাব ও এ থেকে উত্তরণের জন্য কর্তৃপক্ষের পদক্ষেপ সম্পর্কে বিভিন্ন দাবী তুলে ধরা হয়। ‘শিশু বিকাশ কেন্দ্র’ এর শিশুদেরসাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।