জাটকা সংরক্ষণ অভিযান-২০২৩ পরিচালনায় কোস্ট গার্ডের সাফল্য

আপডেট: মে ১, ২০২৩
0
logo

জাটকা সংরক্ষণ অভিযান-২০২৩ পরিচালনায় কোস্ট গার্ড ব্যাপক সাফল্য অর্জন করেছে। মিডিয়া কর্মকর্তা লেঃ কমান্ডার বিএন আব্দুর রহমান এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

আবদুর রহমান জানান , ”প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কোস্ট গার্ড এর এখতিয়ারভুক্ত এলাকায় চোরাচালান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ মৎস্য সম্পদ সংরক্ষণের তৎপর ভূমিকা পালন করে আসছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক জাটকা নিধন প্রতিরোধে ১লা মার্চ থেকে ৩০ এপ্রিল ২০২৩ পর্যন্ত দুই মাস ব্যাপী অভয়াশ্রম এলাকায় জাটকা রক্ষার কার্যক্রম ২০২৩ পরিচালিত হয়।

এ উপলক্ষ্যে জাটকা রক্ষা অভিযান-২০২৩” পরিচালনায় তৎপর ভূমিকা পালন করেছে বাংলাদেশ কোস্ট গার্ড। ১লা মার্চ থেকে ৩০ এপ্রিল ২০২৩ তারিখ পর্যন্ত এ ২ মাসে জাটকা রক্ষা অভিযান-২০২৩ পরিচালনায় বাংলাদেশ কোস্ট গার্ড চরঘেরা ও অন্যান্য জাল- ২,৫৯,৮৭,৫৫০ মিটার, বেহুন্দি জাল- ১,৬৪৫ পিস, কারেন্ট জাল- ৬,৩৬,১৩,৮৭৫ মিটার, জাটকা- ১,৫২,৫৬০ কেজি, বোট- ১২৮ টি জব্দ করে এবং ৪১৫ জন জেলেকে আটক করে।

(অভিযান সমূহে জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় পাশাপাশি জব্দকৃত জাটকা স্থানীয় মাদ্রাসা, এতিমখানা ও গরিব দুঃস্থদের মাঝে বিতরণ করা হয়। এছাড়াও জব্দকৃত বোটসমূহ জেলা মৎস্য অধিদপ্তরে হস্তান্তর করা হয় এবং আটককৃত জেলেদের জেলা মৎস্য অধিদপ্তর ও নৌ পুলিশের নিকট হস্তান্তর করা হয়)