জাতীয় সংসদে শক্তিশালী বিরোধীদলের অস্তিত্ব জরুরি

আপডেট: নভেম্বর ১৫, ২০২১
0

সত্য হোক,মিথ্যা হোক,কিছু কথা সাধারণ মানুষের কাছ থেকেই শোনা দরকার তাঁরা বিরোধীদলের কাছে কি প্রত্যাশা করেছেন।জাতীয় সংসদে বিরোধী দলগুলোর ভূমিকা নিয়ে সাধারণ মানুষের পারসেপশন হচ্ছে সংসদীয় রাজনীতিতে বিরোধীদলগুলো সংসদীয় রাজনীতিতে যর্থার্থ ভূমিকা রাখতে পারেনি।

বিরোধী দল হল গণতন্ত্রের অন্যতম স্তম্ভ,জাতীয় সংসদে শক্তিশালী বিরােধীদল ছাড়া সংসদীয় গণতন্ত্র অর্থহীন হয়ে পড়ে।সংসদীয় গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ।বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দলগুলো নানা কারণে দূর্বল।বিরােধীদলকে সর্বদা সরকার গঠনের জন্য প্রস্তুত থাকতে হয়। বিরোধী দলের মুখ্য লক্ষ্য সরকারের বিরােধিতা করা। কিন্তু বিরােধিতা বলতে বিরােধিতা কিংবা প্রতিবন্ধকতা সৃষ্টি করাকে বােঝায় না। বিরোধী দলের সমালােচনা আনুগত্য ভিত্তিক, গঠনমূলক এবং দায়িত্বশীল। বিরােধীদলকে সংবিধানের মৌলিক নীতির প্রতি আনুগত্য জ্ঞাপন করতে হয়। দায়িত্বশীল বিরোধী দল সরকারি দলের স্বৈরাচারী প্রবণতা রােধ করতে সাহায্য করে। এই কারণেই এরূপ বিরোধী দল জনগণের শ্রদ্ধা এবং আস্থা সহজেই অর্জন করতে পারে।

বিরােধীদল সুচিন্তিত ভাবে সকল সরকারি প্রস্তাব ও নীতির বিষয়ে পর্যালোচনা, সমালােচনা ও অনুসন্ধানকার্য পরিচালনা করে থাকে। সরকারের জনবিরােধী নীতির প্রতি দৃষ্টি আকর্ষণ, সরকারের নীতি পরিবর্তনের জন্য চাপ সৃষ্টি, প্রশাসনের ব্যর্থতা, দুর্নীতি ও দুর্বলতার প্রতি দৃষ্টি আকর্ষণ করা বিরােধীদলের অবশ্যই কর্তব্য।

গণতন্ত্রে বিরোধীদলের ভূমিকা শাসকের থেকে কম গুরুত্বপূর্ণ নয়,শাসকের কাছে মানুষ যেমন কিছু নৈতিকতা আশা করেন, বিরোধীদের কাছেও থাকে তেমনই প্রত্যাশা। বিরোধী দলগুলির নেতা-কর্মীরা কেমন ভাষায় কথা বলছেন, মানুষের সঙ্গে কেমনভাবে মিশছেন, সাধারণ মানুষের কথা কতটা শুনছেন, দেশের উন্নতির কাজে কতটা অংশগ্রহণ করছেন, কোন ইস্যুতে সরকারের বিরোধিতা করছেন, সেই বিরোধিতা কতটা যুক্তিযুক্ত এবং কতটা জোরদার হচ্ছে, শুধুই বিরুদ্ধভাষণ হচ্ছে নাকি কোনো উন্নততর বিকল্প প্রস্তাব তাঁরা দিচ্ছেন এই সবকিছুই জনতার নজরে থাকে।

তাই বিরোধীদলগুলোকে বলতে চাই আপনারা সাধারণ মানুষের বোধবুদ্ধির প্রতি শ্রদ্ধা রাখেন এবং জনতার নজরদারিকে সম্মান জানান। তাঁদের চাহিদা বোঝার চেষ্টাটুকু করুন। যাঁরা সাধারণ মানুষকে অবজ্ঞা করবেন, মানুষ তাঁদের ওপর আস্থা নাও রাখতে পারেন।

লেখক ও রাজনীতিবিদ
মোঃআজিজুল হুদা চৌধুরী

(এই মতামতের জন্য সম্পাদক দায়ী নয়)