জামায়াত নিষিদ্ধ কোন দল নয় ; তারা ঘরোয়া সমাবেশ করতেই পারে——– স্বরাষ্ট্রমন্ত্রী

আপডেট: জুন ১১, ২০২৩
0
home

জামায়াত নিবন্ধিত কোনো রাজনৈতিক দল নয় উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, অনিবন্ধিত রাজনৈতিক দল তাদের সভা-সমাবেশ ইনডোরে (ঘরোয়াভাবে) করতেই পারে।

এ সময় তিনি বলেন, জামায়াতের ব্যাপারে আওয়ামী লীগের নীতির কোনো পরিবর্তন হয়নি।

রোববার (১১ জুন) বিকেলে রাজারবাগ পুলিশলাইন্সে হাইওয়ে পুলিশের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শেষে গণমাধ্যমের মুখোমুখি হলে তিনি এসব কথা বলেন।

নিবন্ধনহীন জামায়াত কিভাবে সমাবেশের অনুমতি পেল, তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ই বলতে পারবে- আইনমন্ত্রী আনিসুল হকের এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

জামায়াতকে অনুমতি দেয়ায় আওয়ামী লীগের রাজনৈতিক নীতির কোনো পরিবর্তন হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জামায়াত একটি অনিবন্ধিত দল। তারা মাঝেমধ্যেই বায়তুল মোকাররমের উত্তর গেটে অনুষ্ঠান করে। বিভিন্ন ইনডোরেও তারা বিভিন্ন অনুষ্ঠান করে। দলটি অনুষ্ঠান করতে মাঠের জন্য আবেদন করেছিল। কিন্তু তারা অনুমতি দেননি। দলটি আবদ্ধ স্থানে ইনডোরে মিটিং করতে চেয়েছে, তারা তা দেননি। পরে মৌখিকভাবে কমিশনার (ডিএমপির) অনুমতি দিয়েছেন। এতে আওয়ামী লীগের নীতির কোনো পরিবর্তন হয়নি।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সভাপতিত্ব করেন।

উল্লেখ্য, এক দশকের বেশি সময় পর জামায়াতে ইসলামী পুলিশের মৌখিক অনুমতি পেয়ে গতকাল শনিবার ঢাকায় সমাবেশ করে। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এই সমাবেশ হয়। সমাবেশে জামায়াতের বিপুলসংখ্যক নেতা-কর্মী উপস্থিত হয়েছিলেন। জাতীয় নির্বাচনের মাত্র ছয় মাস আগে সরকারের অনুমতি পেয়ে জামায়াতের সমাবেশ করার ঘটনা রাজনৈতিক অঙ্গনে আলোচনার সৃষ্টি করেছে।