জার্মানে কোভিড -১৯ থেকে স্কুল থেকে ঝড়ে শিশু শ্রম বাড়ছে , আইন লঙ্ঘন

আপডেট: জুন ১০, ২০২১
0

“সলোমন” বয়স ১৪, কিন্তু একজন প্রাপ্তবয়স্কের মতো কাজ করেন। তিনি উত্তর ঘানার একটি ছোট্ট সোনার খনিতে কাজ করেন, প্রতিদিন ১২ঘন্টা “আমাদের আকরিক বহন করা কঠোর পরিশ্রম,” তিনি আমাদের বলেছিলেন: “আমি প্রায়শই ব্যথা অনুভব করি।”

কোভিড -১ মহামারীর সূচনা হওয়ার পরে, ফলে অনেক পরিবারের আয়ের ফলস্বরূপ, বিশ্বের অনেক দেশে শিশুশ্রম বেড়েছে। হিউম্যান রাইটস ওয়াচের এক নতুন প্রতিবেদনে দেখা গেছে যে উগান্ডা, ঘানা এবং নেপালে ক্রমবর্ধমান দারিদ্র্যের কারণে শিশুরা শোষণমূলক
এবং বিপজ্জনক কাজ করছে, স্বাস্থ্যের ক্ষতি করছে এবং স্কুল ছাড়ছে।

শিশু সংস্থাগুলি জার্মান সংস্থাগুলির বৈশ্বিক সরবরাহ চেইনেও উপস্থিত রয়েছে। অন্য দেশের শিশুরা খনিজ খনিজ করে, পোশাক সেলাই করে এবং জার্মানে যে পরিমাণ তামাক জন্মায় তা বৃদ্ধি করে। সংস্থাগুলি তাদের সরবরাহের চেইনগুলি পরিষ্কার করার জন্য স্বেচ্ছাসেবী প্রচেষ্টা স্পষ্টতই যথেষ্ট নয়: একটি বিশদ সমীক্ষায় দেখা গেছে, জার্মানির ৮০ শতাংশেরও বেশি সংস্থাগুলি তাদের সরবরাহের শৃঙ্খলে মানবাধিকারকে সম্মান করার জন্য যথেষ্ট কাজ করছে না।

জার্মান সরকার কর্তৃক প্রস্তাবিত সরবরাহ চেইন আইনটি বড় বড় সংস্থাগুলির সরবরাহ চেইনে ন্যূনতম মানবাধিকারের মানদণ্ড প্রবর্তন করবে এবং এভাবে বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলে শিশুদের শোষণের বিরুদ্ধে রক্ষা করতে পারে। জুনে সংসদ আইনটি নিয়ে ভোট দেবে বলে আশা করা হচ্ছে এবং আইনটির সমর্থক এবং বিরোধীরা সম্প্রতি একটি সমঝোতা পাঠ্যের বিষয়ে একমত হওয়ার পরে এটি পাস হওয়ার সম্ভাবনা রয়েছে।

যদিও এটি একটি সুসংবাদ, আইন সম্ভবত আশানুরূপ কার্যকর হতে পারে না। কেবলমাত্র সংস্থাগুলিরই তাদের সরাসরি সরবরাহকারীদের সাথে সম্পর্কিত মানবাধিকার ঝুঁকিগুলি পরীক্ষা করার প্রয়োজন, এবং সরবরাহ শৃঙ্খলে আরও নিচে না, যেখানে শিশুশ্রম সহ সবচেয়ে মারাত্মক লঙ্ঘন ঘটে প্রায়শই ঘটে। এই ধরনের অপ্রত্যক্ষ সরবরাহকারীদের জন্য, আইন প্রয়োগকারী সংস্থাগুলি কেবল “ঘটনা সম্পর্কিত” মানবাধিকারের যথাযথ অধ্যবসায় করা উচিত যখন তারা যথাযথ অপব্যবহার সম্পর্কে সচেতন হয়। খসড়া আইনটিও সুযোগের মধ্যে সীমাবদ্ধ: এটি কেবলমাত্র এক হাজার বা তার বেশি কর্মচারীসহ বড় সংস্থাগুলিতে প্রযোজ্য এবং লঙ্ঘনের ক্ষেত্রে দায়বদ্ধতার ব্যবস্থা করে না।

সাপ্লাই চেইন আইনটি সঠিক দিকের একটি গুরুত্বপূর্ণ এবং দীর্ঘ ছাড়ের পদক্ষেপ। এটি পরিষ্কার করে দেয় যে কর্পোরেশনগুলি দায়বদ্ধ হবে। তবে আশা করি এটি চূড়ান্ত পদক্ষেপ নয়। একটি শক্তিশালী আইনের পুরো সরবরাহ শৃঙ্খলার জন্য যথাযথ অধ্যবসায়ের প্রয়োজন হওয়া উচিত, দায়বদ্ধতার ধারাটি অন্তর্ভুক্ত করা উচিত এবং ২৫০ বা ততোধিক কর্মচারী সংস্থাগুলিতে প্রয়োগ করা উচিত। উন্নতি করা দরকার যাতে সোলায়মানের মতো ছেলেরা খনিটি ছেড়ে স্কুলে যেতে পারে।