জালেম সরকারকে উৎখাত করতে শ্রমিকদের দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: অধ্যাপক মুজিবুর রহমান

আপডেট: জুলাই ২৭, ২০২৩
0

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের প্রধান উপদেষ্টা সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বলেছেন, বতর্মান সরকার জালেম শক্তিতে পরিণত হয়েছে। তারা মানুষের সকল অধিকার জোর করে ছিনিয়ে নিয়ে দেশে স্বৈরাতন্ত্র কায়েম করেছে। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে এই সরকারকে উৎখাত করতে হবে। এই জন্য দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ তথা শ্রমিকদের দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি আজ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় ও মহানগরী-জেলা নেতৃবৃন্দের সাথে ভার্চুয়ালি মতবিনিময়কালে এসব কথা বলেন। ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান-এর সঞ্চালনায় এতে মূলমঞ্চে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ-সভাপতি গোলাম রব্বানী, কবির আহমাদ, সহ-সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান, দপ্তর সম্পাদক নুরুল আমিন প্রমুখ।

অধ্যাপক মুজিবুর রহমান বলেন, দেশের ইতিহাসের চরম দুঃসময় চলছে। আজ মানুষের ঘরে খাবার নেই। এমন কোনো খাদ্যপণ্য নেই যার দাম বাড়েনি। কাঁচা মরিচের দাম আজ এক হাজার টাকা। চিনির দাম ঈদের আগে সিন্ডিকেট করে কেজি প্রতি ২৫ টাকা বাড়িয়ে দিয়েছে। তাদের এসব সিন্ডিকেটের কারণে শ্রমজীবী মানুষরা চরম দুর্ভোগ পোহাচ্ছে। তারা শ্রমজীবী মানুষের কষ্ট লাঘবে বাজার নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। বরং তারা দেশের অর্থনীতি লুটপাটের মাধ্যমে ধ্বংস করে দিয়েছে। আজ ব্যাংকে টাকা নেই। হাজার কোটি ডলার পাচার করে ব্যাংক শূন্য করে দিয়েছে। ইসলামী ব্যাংকসহ বহু আদর্শিক অর্থনৈতিক প্রতিষ্ঠান মাটির সাথে মিশিয়ে দিয়েছে। স্কুল, কলেজ-বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল দখল করে প্রতিষ্ঠানগুলো তছনছ করেছে। তারা যেখানে হাত দিয়ে সেখানে ধ্বংসলীলা রচিত হয়েছে।

তিনি বলেন, সরকার জনগণের মুখ বন্ধ রাখতে হামলা, মামলা ও গুমের পথ বেছে নিয়েছে। তারা ব্যারিস্টার আরমান ও বিগ্রেডিয়ার আমান আজমীসহ অসংখ্য নেতাকর্মীকে গুম করেছে। ফেডারেশনের প্রধান উপদেষ্টা ডা.শফিকুর রহমান, সভাপতি আ ন ম শামসুল ইসলাম, সাবেক সভাপতি মিয়া গোলাম পরওয়ারসহ অসংখ্য ওলামায়ে কেরাম ও নেতাকর্মীদের কারাগারে বন্দি করে রেখেছে। এই সকল নেতৃবৃন্দ রাজপথে সরকারের জুলুমের বিরুদ্ধে সোচ্চার ছিল বলে তাদেরকে জামিন পাওয়া সত্তে¡ও মুক্তি দেওয়া হচ্ছে না।

অধ্যাপক মুজিব বলেন, সরকারের দুঃশাসন অবসান করতে হলে ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে। আজ দেশের প্রতিটি মানুষ জেগে ওঠেছে। তারা সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলছে। এই আন্দোলনকে আরও বেগবান ও মজবুত করার জন্য শ্রমজীবী মানুষদের এগিয়ে আসতে হবে। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ও মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য জালিমের বিরুদ্ধে সকল পেশার মানুষদের এক প্ল্যাটফরমে নিয়ে আসতে হবে। জালিমদের পরাজিত করে মজলুমদের বিজয়ী করতে হবে। আগামী দিনের সকল কর্মসূচি সারাদেশে পালন করতে হবে। দুর্বার আন্দোলনের মাধ্যমে স্বৈরাচারের বিদায় নিশ্চিত করতে হবে।