টঙ্গীতে পোশাক শ্রমিকদের কর্মবিরতি ও বিক্ষোভ

আপডেট: মার্চ ১, ২০২২
0
ক্যাপশনঃ গাজীপুর ঃ টঙ্গীতে পোশাক শ্রমিকদের কর্মবিরতি ও বিক্ষোভ।

গাজীপুর প্রতিনিধিঃ গাজীপুরের টঙ্গীতে এক পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবীতে কর্মবিরতি ও বিক্ষোভ করছে। মঙ্গলবার মহানগরীর টঙ্গী পূর্ব থানাধীন বিসিক নতুন বাজার এলাকার টাস নীট এন্ড ফ্যাশন লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, টাস নীট এন্ড ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকদের গত জানুয়ারি মাসের বেতন ভাতার অর্ধেক (৫০%) পরিশোধ করে অবশিষ্ট অংশ পরবর্তীতে পরিশোধের ঘোষণা দেয় কারখানা কর্তৃপক্ষ। শ্রমিকরা গত কিছুদিন ধরে তাদের অবশিষ্ট বকেয়া পাওনাদি পরিশোধের দাবী জানিয়ে আসছে। কিন্তু কর্তৃপক্ষ পরবর্তীতে একাধিকবার দিন তারিখ নির্ধারণ করেও তা পরিশোধ করে নি। এদিকে শ্রমিকরা ফেব্রুয়ারি মাসের বেতন ভাতাও পাওনা হয়েছে। এতে কারখানার শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে।

পুলিশ ও কারখানার কর্মকর্তারা জানান, মঙ্গলবার সকাল ৮টার দিকে শ্রমিকরা কারখানার গেইটে এসে জড়ো হয়। এসময় তারা জানুয়ারি মাসের পাওনা অর্ধেক বেতন ভাতা পরিশোধের দাবীতে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এসময় শ্রমিকরা কারখানার মালিকের উপস্থিতির দাবীতে বিক্ষোভ করে। একপর্যায়ে পুলিশ সদস্যরা বিষয়টি সমাধানের জন্য মালিক পক্ষের সঙ্গে আলোচনার উদ্যোগ নেয়ার আশ্বাস দিলে শ্রমিকরা কারখানার ভিতরে গিয়ে অবস্থান নেয়। বিকেল পর্যন্ত কারখানায় অবস্থান নিয়ে বিক্ষোভ করছিল আন্দোলনরত শ্রমিকরা।

কারখানার নির্বাহী পরিচালক আনোয়ার হোসেন জানান, করোনা মহামারীর কারনে অর্ডার না থাকায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে এ কারখানাটি। এছাড়াও কারখানা মালিক পক্ষের অব্যবস্থাপনার কারনে কারখানাটি ঋণগ্রস্থ হয়ে পড়েছে। ফলে শ্রমিকদের পাওনাদি নিয়মিত পরিশোধ করা সম্ভব হচ্ছে না। তবে শ্রমিকদের পাওনাদি পরিশোধের জন্য চেষ্টা করা হচ্ছে।
###