টসে জিতে ব্যাটিং নিয়েছে ভারত

আপডেট: ডিসেম্বর ১৪, ২০২২
0

চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় দল। বাংলাদেশ দলের জন্য সুখবর হলো, অধিনায়ক সাকিব আল হাসান সুস্থ হয়েছেন। তিনিই টসে অংশ নেন।

টসের পর সাকিব বলেন, টসে জিতলে তিনিও টস নিতেন। তিনি আরো জানান, বাংলাদেশ দল পাঁচ মাস পর টেস্ট খেলছে। তবে এই টেস্টের জন্য বাংলাদেশ দল প্রস্তুতি নিয়েছে ভালোভাবে। ডব্লিউটিসি পয়েন্টে এই ম্যাচের বেশ গুরুত্ব রয়েছে।

অন্যদিকে টসে জিতে ভারতের অধিনায়ক কে এল রাহুল বলেন, তারা বেশ রান করার সুযোগটি নিতে চান। উইকেট ভালোই মনে হচ্ছে।

বাংলাদেশ দলে অভিষেক হয়েছে জাকির হাসানের। তিনি সাকিব আল হাসানের কাছ থেকে টেস্ট ক্যাপ নেন। সম্প্রতি ভারত এ দলের বিরুদ্ধে বীরোচিত ১৭৩ রান করে ম্যাচটি ড্র করার কৃতিত্বের সুবাদে তিনি টেস্ট দলে জায়গা পেয়েছেন। এছাড়া তিনি জাতীয় ক্রিকেট লিগে সর্বোচ্চ স্কোরার।

বাংলাদেশ একাদশে আছে পরিবর্তনের ছোঁয়া। অভিষেক হয়েছে জাকির হাসানের। তামিম ইকবালের পরিবর্তে জাকিরকে দেখা যাবে ওপেনে। তবে একাদশে নেই মুমিনুল হক। দুই বিশেষজ্ঞ পেসার ও স্পিনার রয়েছে একাদশে।

ভারতের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক সিরিজে ২-১-এ সিরিজ জিতে এই লড়াইয়ে অবতীর্ণ হয়েছে বাংলাদেশ। অবশ্য শেষ একদিনের ম্যাচে এই চট্টগ্রামেই ভারত বড় ব্যবধানে জয় পেয়ে তাদের আত্মবিশ্বাস অনেকটাই ফিরে পেয়েছে। ফলে কঠিন লড়াইয়ের মুখে পড়তে হচ্ছে বাংলাদেশকে।

বাংলাদেশের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজটি ভারতের জন্য বেশ গুরুত্বপূর্ণ। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে হলে ভারতকে দুটি টেস্টে জিততেই হবে। এমনটা নয় যে কোনো ম্যাচ হারলে সুযোগ থাকবে না ভারতের সামনে। তবে এর পরেই যেহেতু শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে হবে লোকেশ রাহুলদের, তাই তুলনায় দুর্বল বাংলাদেশের বিরুদ্ধে হারলে তার বড়সড় মাশুল দিতে হতে পারে ভারতীয় দলকে।