টিকটক ও জাগো ফাউন্ডেশনের উদ্যোগে তরুণদের জন্য আবারো শুরু হয়েছে “সাবধানে অনলাইন-এ” ক্যাম্পেইন

আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২৩
0

অনলাইন নিরাপত্তা নিশ্চিতে টিকটক ও জাগো ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে “সাবধানে অনলাইন-এ” ক্যাম্পেইন

ঢাকা, ১২ সেপ্টেম্বর ২০২৩ -শর্ট ভিডিও এর জনপ্রিয় গ্লোবাল প্ল্যাটফর্ম টিকটক এবং জাগো ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আবারও চালু হয়েছে “সাবধানে অনলাইন-এ” ক্যাম্পেইন। রাজশাহী ও রংপুর বিভাগে ব্যাপক সাফল্যের পর ক্যাম্পেইনটি দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে। অনলাইন দুনিয়ায় কিভাবে নিরাপত্তা বজায় রাখতে হয়, সেটি সম্পর্কে তরুণদের মধ্যে সচেতনতা বৃদ্ধিই এই ক্যাম্পেইনের লক্ষ্য। এই ক্যাম্পেইনের মূল বিষয়গুলোর মধ্যে রয়েছে অনলাইনে সুরক্ষা, সোশ্যাল মিডিয়ার নিরাপদ ব্যবহার এবং পজিটিভ কনটেন্ট তৈরি।

২০২৩ সালের আগস্ট থেকে শুরু করে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত “সাবধানে অনলাইন-এ” ক্যাম্পেইনটি চলবে। খুলনা, সিলেট ও ময়মনসিংহ বিভাগের মোট ১৮টি জেলার তরুণরা এতে অংশগ্রহণ করবে। ক্যাম্পেইনটির মাধ্যমে প্রতিটি জেলায় “অনলাইন সেফটি আড্ডা” নামে একটি দিনব্যাপী ওয়ার্কশপের আয়োজন করা হচ্ছে, যেখানে অংশগ্রহণকারীরা অনলাইনে নিরাপদ পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে তাদের নিজ দায়িত্বগুলো বুঝতে পারছে। এর পাশাপাশি ইন্টারনেটে কীভাবে নিরাপদ থাকতে হবে সে সম্পর্কে তারা জানতে পারবে।

প্রতিটি বিভাগের অন্তর্ভুক্ত জেলাগুলোর ওয়ার্কশপ শেষ হওয়ার পরে, একটি বিভাগীয় সেমিনারের আয়োজন করা হবে। যেখানে উপস্থিত থাকবে ওয়ার্কশপের অংশগ্রহণকারীরা, স্থানীয় সরকার প্রতিনিধি, সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং বিশেষজ্ঞরা। এই সেমিনারের মূল লক্ষ্য হল একটি জাতীয় পর্যায়ের সংলাপ শুরু করা, যাতে একাধিক স্টেকহোল্ডারকে অন্তর্ভুক্ত করে সমগ্র বাংলাদেশ জুড়ে ইন্টারনেট অভিজ্ঞতা উন্নত করা যায়।