টিকা নিয়ে সরকার ‘নাটক’ করছে—রুহুল কবির রিজভী

আপডেট: আগস্ট ৬, ২০২১
0

টিকা নিয়ে সরকার ‘নাটক’ করছে বলে অভিযোগ করেছেন রুহুল কবির রিজভী। আজ শুক্রবার সকালে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুস্পমাল্য অর্পনের পর সাংবাদিকদের কাছে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব এই অভিযোগ করেন।

গত ১৬ই এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসা শেষে গত জুন মাসে বাসায় ফেরেন রুহুল কবির রিজভী। বাসাতেও তিনি চিকিৎসকদের পরামর্শে নিবিড় পর্যবেক্ষইে চিকিৎসা নিচ্ছেন। টানা চার মাসের বেশি সময়ে রাজনীতি থেকে দূরে থাকার পর কিছুটা সুস্থ হয়ে এই প্রথম প্রকাশ্যে রাজনৈতিক কর্মসূচি অংশ নিলেন রিজভী। সকালে স্বাস্থ্য সেবা মেনে মুখে মাস্ক পরে এবং কম সংখ্যক নেতা-কর্মীকে সঙ্গে নিয়ে তিনি এই কর্মসূচিতে অংশ নেন।

তিনি বলেন, আপনারা দেখেছেন, টিকা নিয়ে কত নাটক হয়েছে এবং কত নাটক হচ্ছে। যে মানুষের দৃষ্টিকে ভিন্নখাতে নেয়ার জন্য সরকারের এমন কোনো প্রচেষ্টা নাই সেটা তারা করছেন না। প্রথমে সরকার বললেন যে, ৭দিন গণটিকা দেয়া হবে। পরে বলছেন যে একদিন গণটিকা দেবো।

রিজভী বলেন, তারা (সরকার) যেটা বলবে তার উল্টোটাই হবে এবং উল্টোটা আমরা দেখতে পারছি। বিশেষ করে জেলা পর্যায়ে উপজেলা পর্যায়ে করোনার কোনো চিকিৎসা নাই। না আছে আইসিইউ, না আছে অক্সিজেন সরবারহ, না আছে কোনো ঔষধপত্র। একটা মরণ বদ্ধভূমিতে পরিণত হয়েছে জেলা-উপজেলা পর্যায়ে। সত্যিকারের যদি সরকার থাকতো এমনটা হতো না। দেড় বছর সময় পেলেন কেনো জেলা পর্যায়ে হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ হয় না? সেখানে কেনো প্রয়োজনীয় ঔষধপত্র নেই? এটার কারণ একটাই- লুটপাটের ভাবধারায় অনুপ্রাণিত সরকার কখনোই জনগনের জীবন বাঁচাতে এগিয়ে আসবে না। আজকে টিকা নিয়েও যে ভয়ংকর দুর্নীতি হচ্ছে শুধুমাত্র সরকার দলীয় লোকদের আঙ্গুল ফুলে কলাগাছ বানানোর জন্য।

রিজভী অভিযোগ করে বলেন, কী পরিস্থিতির মধ্যে মানুষ যাচ্ছে। একটা সিন্ডিকেট করোনা সংক্রান্ত সমস্ত কেনাকাটায় তারা (ক্ষমতাসীন) মাতবরি করছে এবং এই যে অনিয়ম-দুর্নীতি পঙ্কিলতার মধ্যে গোটা সিস্টেমটাকে সমস্ত হেলথ কেয়ার সিস্টেমটাকে আজকে ধ্বংস করে দেয়া হয়েছে। এই পরিস্থিতির মধ্যে মানুষ বিশেষ করে অসুস্থ মানুষ, আক্রান্ত মানুষ কী করে সেবা পাবে? এন৯৫ মাস্কের যে প্যাকেট সেই প্যাকেট খুলে দেখা যায় যে সার্জিক্যাল মাস্ক। এটা আমার বক্তব্য নয়, এটা আন্তর্জাতিক বিভিন্ন যে সংস্থাগুলো কাজ করছেন, যারা পর্যবেক্ষণ করছেন তারা বার বার এইসব রিপোর্টগুলো দিচ্ছেন। তাতে সরকারের এতেও টনক নড়েনি।

তিনি বলেন, স্বাস্থ্যখাতে প্রত্যেকটি কেনা-কাটায় ভয়ংকর দুর্নীতির কথা আজ উচ্চারিত হচ্ছে। অথচ সরকার এই ব্যাপারে কোনো ব্যবস্থা নিচ্ছে না। তারা ভিন্ন কথা বলছেন, তারা তেলেসমাতি কথা-বার্তা বলছেন-এই করছি, ওই করেছি। আপনারা জানেন যে, পৃথিবীর শীর্ষ ২৫টি করোনায় আক্রান্ত দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২১তম। এই ধরনের একটি ভয়ংকর পরিস্থিতি বিরাজ করছে এই দেশে।

ড্যাব ও জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে সারাদেশে করোনা রোগীর পাশে দাঁড়াতে করোনা হেল্প সেন্টারের মাধ্যমে স্বাস্থ্য সেবা চালাচ্ছে বলে জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব।

করোনা প্রকোপ শুরু হওয়ার পর থেকে ড্যাব করোনা রোগীদের সেবায় তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সেবা, অক্সিজেন সরবারহ, অ্যাম্বুলেন্স সহযোগিতা, মাস্ক বিতরণসহ নানা কাজ করছে।

বিএনপির চিকিতসক সংগঠন ‘ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব’ ৩২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টায় রিজভী ড্যাবের সভাপতি অধ্যাপক হারুন আল রশিদ ও মহাসচিব অধ্যাপক আব্দুস সালামকে সঙ্গে নিয়ে শেরেবাংলানগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুস্পমাল্য অর্পন করেন। পরে নেতারা ফাতেহা পাঠ করে প্রয়াত নেতার আত্মার মাগফেরাতে বিশেষ মোনাজাত করা হয়।

এ সময়ে ড্যাবের কেন্দ্রীয় নেতা ডা. শহিদ হাসান, জহিরুল ইসলাম শাকিল, মেহেদি হাসান, নিলুফা ইয়াসমীন প্রমুখ উপস্থিত ছিলেন।