ডুয়েটে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা একমাত্র বঙ্গবন্ধুই বাঙালি জাতিকে স্বাধীনতার স্বাদ এনে দিতে পেরেছিলেন — যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী রাসেল

আপডেট: আগস্ট ১৯, ২০২১
0
file photo

গাজীপুর প্রতিনিধিঃ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি বলেছেন, বাংলাদেশে অনেক নেতা জন্ম নিয়েছেন কিন্তু একমাত্র বঙ্গবন্ধুই বাঙালি জাতিকে স্বাধীনতার স্বাদ এনে দিতে পেরেছিলেন। বঙ্গবন্ধু বেঁচে থাকলে অনেক আগেই এ দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হতো। ’৭৫ পরবতর্ী পাকিস্তানের দোসররা এদেশটাকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিলো কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা তঁার দক্ষ নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে চলমান উন্নয়নের ধারা অব্যাহত রেখেছেন।

তিনি বৃহষ্পতিবার বিকেলে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এসময় প্রতিমন্ত্রী রাসেল শোকাবহ ১৫ আগস্টে বঙ্গবন্ধু ও তঁার পরিবারের সকল শহীদসহ জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধের সকল শহীদদের স্মরণ করে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনলাইন প্লাটফর্ম (তড়ড়স) এর মাধ্যমে অনুষ্ঠিত ভার্চুয়াল আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আবদুল খালেক।

মূখ্য আলোচকের বক্তব্যে প্রফেসর ড. আবদুল খালেক বঙ্গবন্ধুর ঘটনাবহুল জীবন ও কর্ম তুলে ধরে বলেন, একদম শেকড় থেকে বা মাটির মানুষের মধ্য থেকে বঙ্গবন্ধু উঠে এসেছেন এবং সারা জীবন তৃণমূল মানুষের জন্য লড়াই-সংগ্রাম করে গেছেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে ঘাতকরা বঙ্গবন্ধুর স্বপ্ন ও দর্শনকে মুছে দিতে চেয়েছিলো। কিন্তু তারা এতে সফল হয়নি। তিনি ’৭৫ এর হত্যাকান্ডের পেছনে খন্দকার মোশতাক ও জিয়ার মতো যারা ছিলো তাদের রাষ্ট্রীয় আদালতে মরণোত্তর বিচার দাবি করেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান শোকাবহ ১৫ আগস্টের শহীদদের স্মরণ করে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বঙ্গবন্ধুর জীবনীগ্রন্থ থেকে বিভিন্ন উদ্ধৃতি দিয়ে বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও স্বপ্নগুলো বান্তবায়ন করতে পারলেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু আজীবন শোষিত ও মুক্তিকামী মানুষের জন্য নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন। তাই আজ তাঁর আদর্শ ও দর্শন শুধু আমাদের জন্য নয় বরং সারাবিশ্বের মানুষের জন্য আধুনিক চিন্তাধারা তৈরির ক্ষেত্রে অমূল্য সম্পদে পরিণত হয়েছে।’ তিনি আরো বলেন, আজকে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা দীর্ঘ লড়াই-সংগ্রামের মাধ্যমে বঙ্গবন্ধুর সেই আদর্শ ও দর্শন বাস্তবায়ন করে যাচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. মাজহারুল আলম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধুর জীবনীর উপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।
১৯/০৮/২০২১ ইং।