ঢাকাসহ সারাদেশে বৈদ্যুতিক তার ও ট্রানসফরমার চুরির চার প্রধানের নেতৃত্ব দেড়শতাধিক চোর!

আপডেট: অক্টোবর ৪, ২০২২
0

বিপ্লব বিশ্বাস

চার (৪)ক্যাবল ও বৈদ্যুতিক ট্রানসফরমার চোরের নতৃত্বে সারাদেশে জুড়ে কমপক্ষে দেড়শতাধিক চোর সক্রিয় রয়েছে। বিদ্যুত বিভাগের কতিপয় অসত কর্মকর্তার কারণে এই চক্রের সদস্যরা দেশের বিভিন্ন এলাকার বৈদ্যুতিক ক্যাবল, খুঁটি ট্রানসফরমার চুরি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। মাঝে মাঝে এই চক্রের সদস্যরা ধরা পরলেও অতি অল্প সময়েই মোটা অংকের টাকার বিনিময়ে ছাড়া পেয়ে যায়।
এ ব্যাপারে র‍্যাবের মিডিয়ার পরিচালক খন্দকার আল মঈন বলেছেন, আমরা এ ব্যাপের অধিকতর গুরুত্ব দিয়ে কাজ শুরু করেছি। আশাকরি এই চক্রের সদস্যদের খুব তারাতারি আইনের আওতায় আনতে পারবো।
গোয়েন্দা পুলিশ বলেছে, সম্প্রতি ধোলাইপাড় থেকে অভিযান চালিয়ে চোর সদস্যের কয়েকজনকে আটক করা হয়। তাদের দেয়া তথ্যানুযায়ি বাকীদের আটকের কাজ চলছে।

জানা গেছে, বৈদ্যুতিক ক্যাবল ট্রানসফরমার চোর দলের মৃলহোতাদের মধ্যে শরীফ( ৩০) তার গ্রামের বাড়ি ময়মনসিংহ, তৌহিদুল ইসলাম (৩৮) বাগেরহাটের হোগলাপাশা, সাইফুল ইসলাম পিরোজপুর, ও আবুল হোসেন ময়মনসিংহ। এদের নেতৃত্বই গড়ে উঠেছে এই চোরের দল। দেশের সারা জেলায় এরা নিজেদের বিদ্যুত বিভাগের পরিচয় দিয়ে নিজস্ব যন্ত্রপাতি নিয়ে অভিনব কায়দায় এরা চুরি করে থাকে।
ডিপিডিসি,পিডিভি,আর এ বি, ডেসকো, নেসকো,ওজোপাটি, সহ যতো বিদ্যুৎ প্রতিস্ঠান আছে সব গুলো থেকে এরা চুরি করে। চোর দল কতিপয় ইঞ্জিনিয়ার , ঠিকাদার দের সহায়তায় সরকারি এ সম্পদ চুরি করে বিক্রি করে বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন।

পুলিশের একটি সৃত্র জানায়, গত ৯ মাস আগে ময়মনসিংহ এর গফরগাঁওয়ে বিদ্যুতের ২৮ টি ট্রানসফরমার চুরি হয়। তবে চোর দল রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে এছাড়া সম্প্রতি জামালপুরে ৩২টি,সৈয়দপুর ১০০ সহ্যা হাসপাতাল থেকে রাবেয়া মোড় পর্যন্ত ৩৫ টি তারের খুঁটি ও ৮ হাজার ৪০০ গজ ক্যাবল তার চুরি হয়। জয়পুরহাটে চুরি করতে গিয়ে ধরা পরে এই দলের সদস্য মোস্তাফিজুর রহমান,আলম শাকির.ও সাজু মণ্ডল। এ সময় তাদের কাজ বিপুল পরিমান তার উদ্ধার করে পুলিশ। গত ৬ মাসে তারাশে ৫৬ টি ট্রানসফরমার ও কুমিল্লায় তিনটি চুরি হয়। পুলিশ বলেছে একটি সিণ্ডিকেটএর সদস্যরা দেশের সর্বত্র রয়েছে।

এই চক্রের সদস্য সারা দেশের বিভিন্ন বিদ্যুৎ অফিসের কতিপয় অসাধু ইন্জিনিয়ার এবং ঠিকাদার এর সাথে যোগাযোগ রয়েছে। জানরা মোটা অংকের টাকার বিনিময়ে চোর দলকে চুরি করতে সাহায্য করে।

ঢাকা সহ দেশের বিভিন্ন স্থান থেকে চুরি করা এসব বৈদ্যুতিক সামগ্রী ঢাকা এনে এ্যালমনিয়াম গালিয়ে তামা বের করে বিক্রি করে। প্রসাশনের চোখ ফাঁকি দিতে এরা বিদ্যুতের কতিপয় ঠিকাদারি সাইনবোর্ড ব্যবহার করে চুরি করে যাচ্ছে।
গত সপ্তাহে ঢাকার ধোলাইপারে চোরাই ট্রান্সফার সহ এই সিন্ডিকেটের কয়েক সদস্যকে ডিএমপির গোয়েন্দা পুলিশ আটক করে। এ সময় তাদের কাছে চোরাই ট্রানসফরমার ও অন্যান্য সামগ্রী উদ্বার করে। গত কয়েক মাস আগে ঢাকার ডেমরা এলাকায় রাস্তায় বিদ্যুৎ এর আন্ডার গ্রাউন্ড লাইন করে সেখানে কোটি কোটি টাকার তামার ক্যাবেল তার চুরি করে নিয়ে যায়। যার আনুমানিক মৃল্য কমপক্ষে ৫ কোটি টাকা।