তামাকপণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে ১৩৯ জন সংসদ সদস্যের অর্থমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীর বরাবর সুপারিশ

আপডেট: জানুয়ারি ৪, ২০২৪
0

জনস্বাস্থ্য সুরক্ষা ও রাজস্ব আয় বৃদ্ধির জন্য আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সিগারেটসহ সকল তামাকজাতপণ্যে সুনির্দিষ্ট করারোপের মাধ্যমে মূল্যবৃদ্ধির দাবিতে ১৩৯ জন সংসদ সদস্যর অর্থমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রী বরাবর সুপারিশ প্রদান করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) অর্থমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীর সচিবালয়ে নিজ নিজ কার্যালয়ে, বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং- এর চেয়ারম্যান অধ্যাপক ডা . মো. হাবিবে মিল্লাত এমপি এর পক্ষে, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম ১৩৯ জন সংসদ সদস্যের স্বাক্ষরিত অফিসিয়াল সুপারিশ পত্র (ডিও লেটার) প্রদান করেন।

চিঠিতে বলা হয়, তামাক ব্যবহার নিরুৎসাহিত করার জন্য কর বৃদ্ধির মাধ্যমে তামাক পণ্যের মূল্য বৃদ্ধি করে তামাকপণ্যের ব্যবহার হ্রাস আন্তর্জাতিকভাবে অনুসৃত একটি পদ্ধতি। কিন্তু দেশের বিদ্যমান তামাক কর ব্যবস্থা মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ‘তামাকমুক্ত বাংলাদেশ’ অর্জনে আশানুরূপ সহায়ক ভূমিকা পালন করতে পারছে না। এখনও প্রায় ৩ কোটি ৭৮ লক্ষ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক (ধুমপান ও ধোঁয়াবিহীন) ব্যবহার করেন, ধূমপান না করেও মানুষ বিভিন্ন পাবলিক প্লেস, কর্মক্ষেত্র ও গণ পরিবহনে পরোক্ষ ধূমপানের শিকার হন।  তামাক ব্যবহারের কারণে বাংলাদেশে প্রতিবছর ১ লক্ষ ৬১ হাজারের অধিক মানুষ মৃত্যুবরণ করে। ২০১৭-১৮ অর্থবছরে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির (চিকিৎসা ব্যয় এবং উৎপাদনশীলতা হারানো) পরিমাণ ছিল ৩০ হাজার ৫৬০ কোটি টাকা।

এমতাবস্থায়, তামাকের নেতিবাচক প্রভাব থেকে জনস্বাস্থ্য সুরক্ষার নিমিত্তে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে তামাক-কর ও দাম বৃদ্ধির দাবি জানিয়ে সুপারিশ করেছেন ১৩৯ জন মাননীয় সংসদ সদস্য। এ বিষয়ে আসন্ন  ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অর্থমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীর নিকট  অনুরোধ করা হয়।

স্বাক্ষরকারী ১৩৯ জন সংসদ সদস্যদের মধ্যে মতিয়া চৌধুরী, আসাদুজ্জমান খান, মাহবুবউল আলম হানিফ, সালমান এফ রহমান, ইয়াফেস ওসমান, ডঃ মোঃ আব্দুস শহীদ, মোঃ হাবিবে মিল্লাত, জুনাইদ আহমেদ পলক, অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, টিপু মুন্সী, প্রাণ গোপাল দত্ত, সিমিন হোসেন রিমি, মেহের আফরোজ চুমকি, মো. আক্তারুজ্জামান, আহসানুল ইসলাম (টিটু), রওশন আরা মান্নান, ফজলে হোসেন বাদশা, কাজী ফিরোজ রশীদ, ডাঃ সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, আফতাব উদ্দিন সরকার, শবনম জাহান, মোঃ নজরুল ইসলাম বাবু, মাহাবুব আরা বেগম গিনি, আরমা দত্ত, অপরাজিতা হক, অ্যাড. সৈয়দা রুবিনা আক্তার, এমপি প্রমুখ অন্যতম।