তালেবানদের শাসন প্রতিষ্ঠায় ব্যর্থতায় ‘গৃহযুদ্ধের ‘ আশঙ্কা প্রকাশ শীর্ষ মার্কিন জেনারেলের

আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২১
0

আফগানিস্তান “সম্ভবত” সাংঘাতিকভাবে গৃহযুদ্ধে শুরু হতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন শীর্ষ মার্কিন জেনারেল । শনিবার মার্কিন গণমাধ্যমকে তিনি বলেছেন, এই অবস্থার কারণে এমনকি দেশটিতে সন্ত্রাসী গোষ্ঠীর পুনরুত্থানও দেখা যেতে পারে।

আমেরিকান বাহিনী তাদের প্রত্যাহার শুরু করার সাথে সাথে, তালেবানরা আফগানিস্তান দখল করে একটি কঠোর ব্জ্র অভিযানে, শুধুমাত্র উত্তরের প্রদেশ পাঞ্জশির কট্টর ইসলামপন্থীদের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল।

জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি ফক্স নিউজকে বলেন,
“আমার সামরিক অনুমান হল যে পরিস্থিতিগুলি গৃহযুদ্ধের সম্ভাবনা তৈরি করতে পারে।”

তিনি প্রশ্ন করেছিলেন যে তালেবান – যারা এখনও সরকার ঘোষণা করেনি , তারা ক্ষমতা সংহত করতে এবং কার্যকর শাসন প্রতিষ্ঠা করতে সক্ষম হবে কিনা।

“আমি মনে করি অন্তত বৃহত্তর গৃহযুদ্ধের খুব ভাল সম্ভাবনা আছে এবং এর ফলে এমন অবস্থার সৃষ্টি হবে যা প্রকৃতপক্ষে আল-কায়েদার পুনর্গঠন বা আইএসআইএস বা অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে। , “মিলি বলল।

মিলি ফক্স নিউজকে বলেন, “পরিস্থিতি খুব সম্ভব,” আপনি 12, 24, 36 মাসের মধ্যে সেই সাধারণ অঞ্চল থেকে সন্ত্রাসবাদের পুনরুত্থান দেখতে পাবেন। ”

মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানে আক্রমণ করে এবং ২০০১ সালে আল-কায়েদার হামলার প্রেক্ষিতে প্রথম তালেবান শাসনের পতন ঘটায়।

পশ্চিমা সরকারগুলো আশঙ্কা করছে যে আফগানিস্তান আবারও উগ্রপন্থীদের আশ্রয়স্থল হয়ে উঠতে পারে তাদের উপর হামলা করতে।

যুক্তরাষ্ট্র বলেছে, আফগানিস্তানে তার নিরাপত্তার জন্য যে কোনো হুমকি মোকাবিলার জন্য তারা ‘ওভার দ্য হরাইজন’ ক্ষমতা বজায় রাখবে।