তিন চেয়ারম্যানের নেতৃত্বে তুরাগ নদী মোর্চার যাত্রা শুরু

আপডেট: মার্চ ১৩, ২০২২
0

১২ মার্চ, ২০২২, শনিবার, ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম এর দূষণবিরোধী অ্যাডভোকেসি প্রকল্পের আয়োজনে বালু নদীকে দূষণ ও দখলমুক্ত করার প্রত্যয়ে তুরাগ নদী পাড়ের সংগঠনসমূহ ও ওয়াটারকিপার্স বাংলাদেশের আয়োজনে তুরাগ নদীর দখল, দূষণ প্রতিকার বিষয়ক কমিউনিটি সভার আয়োজন করা হয়। শনিবার, বিকাল ৪:০০ টায় আমিনবাজার ইউনিয়নের মরিচারটেকের উত্তরা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এই কমিউনিটি সভাটি অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আমিন বাজার ইউনিয়নের চেয়ারম্যান মো: রকিব আহম্মেদ এবং সভাপতিত্ব করেন রিভার এন্ড ডেল্টা রিসার্স সেন্টার এর চেয়ারম্যান মোহাম্মদ এজাজ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাউন্দিয়া ইউনিয়ন পরিষদেও চেয়ারম্যান সাইফুল আলম খান এবং বিরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম মন্ডল। মোহাম্মদ এজাজের সভাপতিত্বে এ কমিউনিটি সভায় মূল বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সাধারণ সম্পাদক ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বয়ক শরীফ জামিল। কমিউনিটি সংগঠনসমূহের নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন বসিরউদ্দীন, যুন্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ নদী বাচাও আন্দোলন, সালাহউদ্দিন খান নাঈম, সাভার নাগরিক কমিটি, মো: জিয়াউর রহমান, সভাপতি আমিন বাজার ক্লাব প্রমুখ।

দূষণবিরোধী শক্তিশালী নাগরিক প্রচেষ্টা বাস্তবায়নের উদ্দেশ্যে ইউএসএআইডি, এফসিডিও এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের সহায়তায় ওয়াটারকিপার্স বাংলাদেশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ এবং স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের বায়ুম-লীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) কে সাথে নিয়ে গঠিত কনসোর্টিয়াম এর মাধ্যমে নদী দূষণ রোধে পরিচালিত এই সভায় তুরাগ নদীকে দূষণ ও দখলমুক্ত করে প্রাণ ফিরিয়ে আনার লক্ষ্যে নাগরিক সমাজের দায়িত্ব ও কর্তব্য বিষয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে কাউন্দিয়ার চেয়ারম্যান সাইফুল আলম খান কে উপদেষ্টা, আমিনবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রকিব আহম্মেদকে সভাপতি, বিরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম মন্ডলকে সহ-সভাপতি এবং মো: জিয়াউর রহমানকে সাধারণ সম্পাদক করে “তুরাগ নদী মোর্চা” ঘোষনা করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে, আমিন বাজার ইউনিয়নের চেয়ারম্যান মো: রকিব আহম্মেদ বলেন, এই আমিনবাজার ইউনিয়নের যত খাল বিল আছে সেগুলোকে দখলমুক্ত করতে হবে। এই তুরাগ নদীকে দূষণ মুক্ত করার জন্য সবাইকে একসাথে কাজ করতে হবে। এ জন্য এ “তুরাগ নদী মোর্চা” গঠন জরুরী।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ এজাজ বলেন,হাইকোর্টের রায়ে তুরাগকে জীবন্ত সত্ত্বা ঘোষণা করা হয়েছে যা গ্লোবালি একটি উদাহরণ। তুরাগকে বাচানো নদী পাড়ের জনগোষ্ঠীর সম্পৃক্ততা ছাড়া অসম্ভব। ্এজন্য নদীপাড়ের বিভিন্ন স্তরের সংগঠনগুলোর মোর্চা গঠন ও এর কর্মসূচী প্রণয়ন শুরু করেছে, আমরা এ উদ্যোগকে আমরা স্বাগত জানাই।

সভার মূল বক্তা শরীফ জামিল বলেন, নদী দূষণ জনীত মানবিক বিপর্যয় ছড়িয়ে পড়েছে ঢাকার সবদিকে। কর্নতলী নদী পাড়ের মানুষ আজ উজানের ট্যানারী ও টেক্সটাইল দূষণে বিপর্যস্ত। ট্যানারী দূষণ বন্ধে অবিলম্বে স্বচ্ছ ও সমন্বিত পদক্ষেপ গ্রহণ করা জরুরী।

সভায় স্থানীয় নাগরিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ তুরাগ নদী কে দূষণ ও দখলের হাত থেকে রক্ষা করার জন্য একসাথে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করেণ।