তুর্কি রেড ক্রিসেন্ট আফগান শরনার্থীদের জন্য ত্রানসহ জরুরী সাহায্য পাঠাচ্ছে

আপডেট: অক্টোবর ৪, ২০২১
0

তুরস্কে আফগান শরনার্থীদের জন্য দেশটির রেড ক্রিসেন্ট সাহায্য পাঠাচ্ছে বলে জানিয়েছেন সংস্থা প্রধান ।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডির মতে, সাম্প্রতিক মাসগুলোতে আফগানিস্তানে অর্ধ মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে । আফগানিস্তানে স্বাস্থ্যসেবা, স্কুল এবং অর্থনীতি ভেঙে পড়লে এই সংখ্যা আরো বেশি বাড়বে।

তুর্কি রেড ক্রিসেন্টের প্রেসিডেন্ট কেরেম কিনিক বলেছেন, শনিবার খাবারের চালান পাকিস্তান থেকে কাবুলের দিকে পাঠানো হবে এবং ১ লক্ষ মানুষের জন্য এক মাসের জন্য সরবরাহ করা হবে।

“এই মুহূর্তে গুরুতর খাদ্য সংকট রয়েছে। স্থানীয় উৎপাদনের জন্য জনশৃঙ্খলা সরবরাহ করা প্রয়োজন,” তিনি টেলিফোনে রয়টার্সকে বলেন, আন্তর্জাতিক বাণিজ্য বন্ধ, খরা এবং আন্তর্জাতিক সাহায্যের হ্রাসকে সমস্যার কারণ হিসেবে উল্লেখ করেছেন।

তিনি বলেন, তুর্কি রেড ক্রিসেন্ট মার্কিন সেনা প্রত্যাহারের আগে তালেবান নিয়ন্ত্রণাধীন এলাকাগুলোতে সহায়তা দিয়েছিল এবং মার্কিন সেনা প্রত্যাহারের পরেও সহায়তা প্রদানে কোনো সমস্যা হয়নি।

তিনি বলেন, “তালিবানরা আফগান রেড ক্রিসেন্টের প্রধানকে একটি ক্ষমতা নিয়োগ করেছিল উত্তরণ প্রক্রিয়ার জন্য।”

তিনি বলেন, তুর্কি রেড ক্রিসেন্ট ২০১ Afghans সাল থেকে আফগানদের প্রায় 250,000 ডলার প্রদান করেছিল যারা দেশে ফিরে আসার পর তাদের নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠা করেছিল এবং এই পরিমাণ বাড়িয়ে দেবে।

তুরস্ক প্রায় ,৩ লক্ষ আফগান এবং 3..6 মিলিয়ন সিরিয়ান শরণার্থীকে আশ্রয় দেয় – যা বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী জনসংখ্যা।

ইরান, ইরাক ও সিরিয়ার পূর্ব এবং দক্ষিণ প্রান্তে এবং পশ্চিমে গ্রীস এবং বুলগেরিয়া সীমান্তে অবস্থিত, তুরস্ক ইউরোপীয় ইউনিয়নে পৌঁছানোর চেষ্টাকারী অভিবাসীদের জন্য একটি ট্রানজিট রুট।