দীর্ঘ দেড় যুগেও হয়নি পূর্ণাঙ্গ কমিটি বিবাহিতদের দখলে সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগ!

আপডেট: মে ২৯, ২০২২
0
chatroluege

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগের দীর্ঘ দেড় যুগ অতিবাহিত হলেও এখনো হয়নি পূর্ণাঙ্গ কমিটি। দীর্ঘ ১৮ বছর যাবত আহ্বায়ক কমিটি দিয়ে দখল করে রাখা হয়েছে থানা ছাত্রলীগের কমিটি।
ছাত্রলীগ বলতে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সংগঠন জানলেও সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগের কমিটিতে নেই কোনো ছাত্র-ছাত্রী। আহ্বায়ক কমিটি দিয়ে পরিচালনা করা হচ্ছে সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগ। যাদের অধিকাংশই বর্তমানে বিবাহিত। অথচ ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী বিবাহিত কেউ ছাত্রলীগের কমিটি থাকার সুযোগ নেই।
সর্বশেষ ২০০৪ সালে ২১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিল সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগের। তখন ওই কমিটির আহ্বায়ক করা হয়েছিলো বর্তমান নাসিক ৩ নং ওয়ার্ড কাউন্সিলর ও আলোচিত ৭ খুন মামলার ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামী নুর হোসেনের ভাতিজা শাহজালাল বাদলকে, যুগ্ম আহ্বায়ক করা হয়েছিল মৃত নুরুল ইসলামকে, দ্বিতীয় যুগ্ম আহ্বায়ক করা হয়েছিল নুরুল ইসলাম পাবেলকে। এছাড়া আহ্বায়ক কমিটির সদস্য করা হয়েছিল আব্দুল মজিদ, শাহাবুদ্দিন রিপন, মিজানুর রহমান, মোতাহার হোসেন মনা, মানিক সরকারসহ প্রমুখ। যারা প্রত্যেকেই বর্তমানে বিবাহিত।
২০১৭ সালের জানুয়ারি মাসে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের আহ্বায়ক কমিটি সিদ্ধিরগঞ্জের ১ নং, ৩নং, ৬নং এবং ৮ নং ওয়ার্ড কমিটি গঠন করে। তখন মহানগর ছাত্রলীগের আহ্বায়ক কমিটির আহ্বায়ক হাবিবুর রহমান রিয়াদ থানা কমিটির ব্যাপারে বলেছিলেন, ওয়ার্ড কমিটির নেতৃত্বকারীদের হাত দিয়ে সিদ্ধিরগঞ্জ থানা কমিটি গঠন করা হবে।
সর্বশেষ ২০১৯ সালের ২৮ জুলাই ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী নারায়ণগঞ্জ মহানগর কমিটির ঘোষণা দিয়েছিলেন।
নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগ কমিটিতে হাবিবুর রহমান রিয়াদকে সভাপতি হিসেবে এবং হাসনাত রহমান বিন্দুকে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল। তবে তারা দ্বায়িত্বে থাকা অবস্থাতেও সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়নি। এদিকে গত ৮ জানুয়ারি নাসিক নির্বাচনের আগে তাদের কমিটিও বিলুপ্ত করা হয়। এখনো পর্যন্ত মহানগর ছাত্রলীগের নতুন কমিটি গঠন হয়নি। এর ফলে সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগের কমিটি গঠনের বিষয়টি আরও অধরাই রয়ে গেলো। দীর্ঘ ১৮ বছর পরও ছাত্রলীগের কমিটিতে নতুনদের আগমন না হওয়ায় এতে ক্ষোভ প্রকাশ করেছে ছাত্রলীগের তরুণ প্রজন্মের কর্মীরা।
এ বিষয়ে জানতে চাইলে সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির আহ্বায়ক শাহজালাল বাদল বলেন, আমরা দীর্ঘদিন যাবত কমিটিতে রয়েছে আমাদের এখন বয়স হয়েছে তাই আমরাও চাই নতুন নেতৃত্ব আসুক। আমাদের কেন্দ্র থেকে কোনো নির্দেশ দেওয়া হয়নি। যার ফলে এখনো কোনো কমিটি হয়নি।
মোতাহার হোসেন মনা নামে ছাত্রলীগের আহ্বায়ক কমিটির আরেক সদস্য বলেন, কোনো এক অজ্ঞাত কারণে থানা ছাত্রলীগের নতুন কমিটি গঠন হচ্ছে না। আমরাও চাই নতুন কমিটি হোক। এতে করে ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম আরো বৃদ্ধি পাবে বলে মনে করেন তিনি।
এ বিষয়ে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি হাবিবুর রহমান রিয়াদকে একাধিকবার ফোন দিলে সে ফোনটি রিসিভ করে নি।
জানতে চাইলে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান বলেন, আমি দীর্ঘদিন ধরে চেষ্টা করছি থানা ছাত্রলীগ কমিটি গঠন করার। সেজন্য আমাদের এমপি (শামীম ওসমান) সাহেব, জেলা পরিষদের সভাপতি আনোয়ার হোসেনসহ মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি রিয়াদকে বলেছিলাম ছাত্রলীগের কমিটি গঠন করার। কেন্দ্র থেকে নির্দেশ না দিলে আমার এখানে আর কিছু করার নেই।
তিনি আরও বলেন, বর্তমানে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগ কমিটি গঠন না করা পর্যন্ত থানা ছাত্রলীগের কমিটি গঠন করা সম্ভব না। এই কমিটি গঠন করতে হলে সবাইকে নিয়ে একসাথে বসতে হবে। আগামী জুনে কেন্দ্রীয় ছাত্রলীগের কাউন্সিল হতে পারে। আশা করছি, এ বছরের ডিসেম্বরের মধ্যেই ছাত্রলীগের নতুন কমিটি গঠন করা হবে।