দেশব্যাপী কেন্দ্র ঘোষিত কর্মসূচি “শ্রমিক সেবা পক্ষ-২০২১” পালন

আপডেট: ডিসেম্বর ১১, ২০২১
0

তারিখ ঃ ১১-১২-২০২১

শ্রমিকরা মানবেতর জীবন যাপন করে : অ্যাডভোকেট আতিকুর রহমান

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান বলেছেন, আমাদের দেশে শ্রমিকরা প্রাপ্য মজুরি থেকে বঞ্চিত হওয়ার ফলে তাঁদেরকে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। শ্রমিকদের ন্যায্য মজুরি তথা নূন্যতম মজুরি স্কেল প্রতিষ্ঠিত না হওয়ার কারণে আজো লাখো কোটি শ্রমিকের জীবন অন্ধকারে থেকে গেছে।
তিনি আজ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কর্তৃৃক ঘোষিত ১-১৫ ডিসেম্বর দেশব্যাপী “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষ্যে ফেডারেশনের নারায়ণগঞ্জ মহানগরী কর্তৃক আয়োজিত সুবিধাবঞ্চিত শ্রমিকদের মাঝে শীতবস্ত্র ও খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে উপরিউক্ত কথা বলেন। ফেডারেশনের নারায়ণগঞ্জ মহানগরী সভাপতি আব্দুল মোমিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সোলায়মান হোসেন মুন্নার সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসাইন, আইন সম্পাদক সোহেল রানা মিঠু। এই সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের নারায়ণগঞ্জ জেলা সভাপতি ড.আসগর আলী, শ্রমিক নেতা অ্যাডভোকেট সাইফুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
অ্যাডভোকেট আতিকুর রহমান বলেন, শ্রমজীবী মানুষদের মানবেতর জীবনযাপনের চিত্র প্রতিদিনের সংবাদপত্রে প্রকাশিত হচ্ছে। এরপরও মালিকপক্ষ শ্রমিকদের ন্যায্য দাবি-দাওয়া মেনে নিতে চাচ্ছে না। শ্রমিকদের এই অসহায়ত্ব সরকারের টনক নড়াতে পারেনি। ফলে আমাদের দেশে কিছুদিন পরপর শ্রমিক অসন্তোষ দেখা দেয়। শ্রমিকরা বেঁচে থাকার তাগিদে হরতাল ধর্মঘটের মত কর্মসূচি দিতে বাধ্য হয়। এই সকল কর্মসূচির পেক্ষিতে সরকার ও মালিকপক্ষ একজোট হয়ে শ্রমিকদের সমস্যা সমাধানে তাৎক্ষণিকভাবে এগিয়ে আসে। কিন্তু কিছুদিন যেতে না যেতে আবার তারা সব ভুলে যায়।
তিনি বলেন, যতদিন না দেশে সুষ্ঠু শ্রমনীতি কায়েম হচ্ছে ততদিন শ্রমিকরা তাদের প্রাপ্য মজুরি ও অধিকার বঞ্চিত থেকে যাবে। মানবরচিত কোন শ্রমনীতি শ্রমিকের মুক্তি দিতে পারে না তাদের আমাদের দেশে স্পষ্ট হয়ে গিয়েছে। তাই স্বাধীনতার ৫০ বছর অতিক্রান্ত হয়ে যাওয়ার পরেও তাই এই দেশের শ্রমিকরা অবহেলিত। নাগরিক ও মৌলিক অধিকার থেকে বঞ্চিত। দুবেলা দুমুঠো খেয়ে পড়ে বেঁচে থাকার জন্য রীতিমত সংগ্রাম করে যেতে হচ্ছে।
আতিকুর রহমান বলেন, শ্রমজীবী মানুষের মুক্তির জন্য ইসলামী শ্রমনীতির বিকল্প নেই। আজ দেশের শ্রম অঙ্গনে ইসলামী শ্রমনীতির প্রতিষ্ঠার জন্য দাবি উঠেছে। কোন সময় ক্ষেপন না করে এখনই লাখো কোটি শ্রমিকের প্রাণের দাবি ইসলামী শ্রমনীতি বাস্তবায়ন করতে হবে। দল মত নির্বিশেষে সকল শ্রমিকদের ইসলামের আদর্শে উজ্জিবিত হয়ে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের পতাকাতলে ঐক্যবদ্ধ হতে হবে।
নিম্মোক্ত শাখায় শ্রমিক সেবা পক্ষ-২০২১ পালিত হয়েছে
ঢাকা মহানগরী উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে শ্রমিকদের সন্তানদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। মহানগরী সভাপতি মোঃ মহিব্বুল্লাহর সভাপতিত্বে ও সহ-সভাপতি মিজানুল হকের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা আব্দুল হালিম, আনোয়ার হোসেন প্রমুখ।
চট্টগ্রাম জেলা দক্ষিণ
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে চট্টগ্রাম জেলা দক্ষিণের বাঁশখালি থানা দক্ষিণের উদ্যোগে শ্রমিকদের মাঝে শীতবস্ত্র উপকরণ বিতরণ করা হয়েছে। বাঁশখালী দক্ষিণ থানা সভাপতি আ ন ম মহিউদ্দীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুর রহিমের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের চট্টগ্রাম মহানগরীর সাধারণ সম্পাদক এস এম লুৎফর রহমান। বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের চট্টগ্রাম জেলা দক্ষিণের সাংগঠনিক সম্পাদক মোখতার হোসাইন, কোষাধ্যক্ষ এম শরফুল আমিন চৌধুরী প্রমুখ।
বাঁশখালি রিক্সা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে রিক্সা চালকদের মাঝে মশারী বিতরণ করেন চট্টগ্রাম মহানগরীর সাধারণ সম্পাদক এস এম লুৎফর রহমান।
হবিগঞ্জ জেলা
হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার নিমার্ণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে শ্রমিকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক মাওলানা সোহেল আহমদ।
মাদারীপুর জেলা
মাদারীপুর জেলার উদ্যোগে শ্রমিকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। এতে সভাপতিত্ব করে ফেডারেশনের জেলা সভাপতি খন্দকার দেলোয়ার হোসেন ও সঞ্চালনা করেন এম জামান।
গাজীপুর মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে গাজীপুর মহানগরীর বাসনা পশ্চিম থানার উদ্যোগে শ্রমিকদের ফ্রি ব্লাড গ্রুপিং ও মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর সহ-সভাপতি ফারদিন হাসান হাসিব। বিশেষ অতিথি মহানগরী সহ-সাধারণ সম্পাদক নূর আলম ভূইয়া।
ঠাকুরগাঁও জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে ঠাকুরগাঁও জেলার রাণীশনকৈল উপজেলার উদ্যোগে ব্লাড গ্রুপিং ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি মতিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সহ-সভাপতি রফিকুল ইসলাম।