দেশ ছাড়ার মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট

আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২২
0

দেশ থেকে নিরাপদে সরিয়ে নেয়ার জন্য আমেরিকা যে প্রস্তাব দিয়েছে তা কঠোরভাবে প্রত্যাখ্যান করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাশিয়ার সেনাবাহিনী যখন ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে তখন গতকাল তিনি মার্কিন সরকারের দেয়া প্রস্তাব নাকচ করেন। জেলেনস্কি জোর দিয়ে বলেন, তিনি রাজধানী ইউক্রেনের রাজধানী কিয়েভেই থাকবেন।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, মার্কিন সরকার জেলেনস্কিকে কিয়েভ থেকে নিরাপদে সরিয়ে নেয়ার প্রস্তাব দিলেও তিনি সে প্রস্তাব প্রত্যাখ্যান করেন। মার্কিন সরকারের সঙ্গে আলোচনায় যুক্ত ছিলেন- ওয়াশিংটনের এমন একজন কর্মকর্তা এ খবর নিশ্চিত করেছেন, তবে তিনি পরিচয় প্রকাশ করতে চান নি।

মার্কিন কর্মকর্তা জানান, আমেরিকার প্রস্তাবের জবাবে জেলেনস্কি বলেছেন, “এখানে লড়াই হচ্ছে এবং ট্যাঙ্ক বিধ্বংসী গোলা দরকার, বিমান ভ্রমণ দরকার না।” এই দুইদিন আগে জেলেনস্কি বলেছিলেন যে, “মিত্ররা তার রাস্তার পাশে নেই, দেশের বিরুদ্ধে লড়াই আমাদেরকে একাই করতে হবে।

তিনি এক ভিডিও বার্তায় বলেছিলেন, “কে তার দেশের পাশে থেকে লড়াই করবে এবং ন্যাটো জোটের সদস্য হওয়ার ব্যাপারে কারা তার দেশকে নিশ্চয়তা দেবে? প্রকৃতপক্ষে সবাই ভয় পাচ্ছে।” যে ভিডিওর মাধ্যমে তিনি এসব কথা বলেছেন তাতে তার অবস্থান গোপন রাখেন।

এর আগে বৃহস্পতিবার জেলেনস্কি ইউরোপের বিভিন্ন নেতাকে টেলিফোন করেছিলেন যাতে তিনি বলেছেন, “তিনি হলেন রাশিয়ার সামরিক অভিযানের প্রধান লক্ষ্যবস্তু এবং সম্ভবত তারা তাকে আর জীবিত দেখবেন না#”