দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে বিভিন্ন স্থানে সহিংসতা, নিহত ৬

আপডেট: নভেম্বর ১২, ২০২১
0

বাংলাদেশের স্থানীয় সরকারের সর্বনিম্ন পর্যায় ইউনিয়ন পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে আজ (বৃহস্পতিবার) ভোট চলাকালে বিভিন্ন স্থানে সহিংসতা, গোলাগুলি, কেন্দ্র দখল, প্রার্থী ও সমর্থকদের হত্যা এবং আহত করার খবর পাওয়া গেছে।

গত এক মাস ধরে প্রাক-নির্বাচনী সংঘাতে দেশি অস্ত্রের পাশাপাশি অবৈধ আগ্নেয়াস্ত্রের ব্যবহার, হত্যা, হামলা এবং ভাংচুর নিয়ে উদ্বিগ্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলো আগেই সতর্ক করে দিয়েছিল, নির্বাচনের দিনও এরকম ঘটনা ঘটবে।

এ প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, নির্বাচনী সহিংসতা দমন করতে কঠোর পদক্ষেপ নিতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।

বুধবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইউনিয়ন পরিষদের (ইউপি) দ্বিতীয় ধাপের নির্বাচন ঘিরে বিভিন্ন এলাকায় উত্তেজনা, সংঘর্ষ ও সহিংসতার ঘটনার প্রসঙ্গে সিইসি অনেকটা নির্বিকারভাবে বলেন, ঘরে ঘরে মহল্লায় মহল্লায় পুলিশ দিয়ে পাহারা দিয়ে এ জাতীয় অপ্রীতিকর ঘটনা থামানো যায় না। এর একমাত্র উপায় হলো নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সহনশীলতা। নির্বাচনসুলভ আচরণ।

ইউনিয়ন পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ৮৩৫ ইউপিতে নতুন জনপ্রতিনিধি বেছে নিতে আজ ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে ইতোমধ্যে পাঁচটি ইউনিয়নে সব পদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে ৮১ জন, সংরক্ষিত সদস্য পদে ৭৩ জন এবং সাধারণ সদস্য পদে ২০৩ জন নির্বাচিত হয়েছেন।

বিদ্রোহীদের প্রতি হুঁশিয়ারি ওবায়দুল কাদেরের

তবে এবারের নির্বাচনে দলীয় প্রতীক নিয়ে প্রধান বিরোধীদল বিএনপি অংশ না নেওয়ায় সরকারি দলের মনোনয়ন প্রাপ্ত প্রার্থী এবং বিদ্রোহী প্রার্থীদের মধ্যেই সংঘাতের ঘটনা বেশী ঘটছে। এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল দলের স্থানীয় নেতা-কর্মীদের সতর্ক করে দিয়ে বলেছেন, দলের বিরুদ্ধাচরণকারী প্রত্যেকের ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

নির্বাচনের নামে সারাদেশে দস্যুতা চলছে: চরমোনাই পীর

এর আগে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর, মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, নির্বাচনের নামে সারাদেশে দস্যুতা চলছে। স্থানীয় প্রশাসন এবং রিটার্নিং কর্মকর্তা সরকারদলীয় দস্যুদের নিয়ন্ত্রণ করছে না বরং তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হতে সহযোগিতা করছে। সরকার দলীয় সন্ত্রাসীদের এসব দস্যুতা বন্ধ না হলে, জনগণ ঐক্যবদ্ধ হয়ে ঘুরে দাঁড়াবে।

বুধবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেন, জাতীয় নির্বাচন থেকে শুরু করে পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন পর্যন্ত কোন নির্বাচনেই দেশের মানুষ ভোট দিতে পারছে না। নির্বাচনে মানুষের এখন বিন্দু পরিমাণ আস্থা নেই। দেশে কোন নির্বাচন কমিশন আছে বলে মনে হয় না। আওয়ামী লীগ নির্বাচনী ব্যবস্থাকে পুরোপুরি ধ্বংস করে দিয়েছে। তার পরও ইসলামী আন্দোলন বাংলাদেশ একটি দায়িত্বশীল রাজনৈতিক দল হিসাবে পরিবর্তনের প্রত্যাশা নিয়ে নির্বাচনের মাঠে থাকার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে।

নির্বাচনী সংঘর্ষের খবর

নরসিংদীর রায়পুরার প্রত্যন্ত চরাঞ্চল বাঁশগাড়ীতে আওয়ামী লীগের দুই পক্ষের মধ্যে নির্বাচনী সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে তিনজন নিহত হয়েছে। আজ (বৃহস্পতিবার) ভোরে বাঁশগাড়ী ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে গোলাগুলিতে তাদের মৃত্যু হয়। এই ঘটনায় আরও বেশ কয়েকজন গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। নরসিংদীতে দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় এ পর্যন্ত নয়জনের মৃত্যু হলো।

ফটিকছড়িতে নিহত ১

চট্টগ্রামের ফটিকছড়িতে দুই ইউপি সদস্যপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন নিহত ও আটজন আহত হয়েছেন। আজ (বৃহস্পতিবার) বেলা দেড়টায় উপজেলার লেলাং ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের গোপালঘাটা এলাকার একটি কেন্দ্রে এ ঘটনা ঘটে।

নিহত ব্যক্তির নাম মুহাম্মদ শফি উদ্দিন (৫৫)। তিনি ওই এলাকার মৃত ফজলুল হকের ছেলে। এ ঘটনায় আহত ব্যক্তিদের প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

কুমিল্লায় গুলিবিদ্ধ হয়ে নিহত ১

কুমিল্লার মেঘনা উপজেলায় মানিকারচর ইউপি নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে শাওন নামে একজন নিহত হয়েছেন। নিহতের বিস্তারিত পরিচয় জানা যায়নি। এ ঘটনায় আরও দুইজন গুলিবিদ্ধ হয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে আমিরাবাদ সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

কক্সবাজারে নিহত ১

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউপি নির্বাচনে ভোট চলাকালে সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে আকতারুজ্জামান পুতু (৩৫) নামে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ছয়জন আহত হন। বৃহস্পতিবার সকালে খুরুশকুল ইউনিয়নের তেতৈয়া এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, নিহত আকতারুজ্জামান খুরুশকুল ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য প্রার্থী (বর্তমান মেম্বার) শেখ কামালের ছোট ভাই।

নারায়ণগঞ্জে সংঘর্ষে আহত ১৫

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার একটি কেন্দ্রে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বুধবার রাত ১১টার দিকে উপজেলার ধামগড় ইউনিয়নের জাঙ্গাল কেন্দ্রে এই সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশ প্রায় অর্ধশতাধিক রাউন্ড রাবার বুলেট ছুড়েছে বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র টেলিফোন প্রতীকের চেয়ারম্যান প্রার্থী কামাল হোসেন। এই ঘটনায় তাদের ১৫ জন কর্মী আহত হয়েছেন।

স্বতন্ত্র প্রার্থী কামাল হোসেন অভিযোগ করেন, রাত থেকেই নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মাসুম আহমেদের লোকজন পুলিশের সহযোগিতায় বিভিন্ন কেন্দ্র দখল করে ভেতরে সিল মারছিল। এ ঘটনায় আমরা বারবার চেষ্টা করেও পুলিশের সহযোগিতা পাচ্ছিলাম না। এরপর তারা জাঙ্গাল কেন্দ্রেও একই কাজ করার সময় পুলিশ ও নৌকার সমর্থকদের এলাকাবাসী আটকে ফেলে। পরে নৌকার সমর্থকরা পুলিশের সহযোগিতায় পালানোর চেষ্টা করে।

এ সময় এলাকাবাসী তাদের ধাওয়া দিলে পুলিশ আমাদের ওপর রাবার বুলেট ছোড়ে। এতে আমাদের ১৫ জন আহত হয়েছেন।

লক্ষ্মীপুরে হামলা-গুলি

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরগাজীতে ভোট শুরুর আগেই কেন্দ্র দখলে নিতে হামলা-গুলির ঘটনা ঘটেছে। এসময় গুলিবিদ্ধসহ দুজন আহত হয়েছেন।

বুধবার দিবাগত গভীর রাতে চরগাজী ইউনিয়নের পূর্ব বয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ হামলার ঘটনা ঘটে। তাৎক্ষণিক নির্বাচনে দায়িত্বে থাকা কর্মকর্তারা পালিয়ে যান বলে খবর পাওয়া গেছে।

সীতাকুঞ্জে সংঘর্ষ, আটক ২

চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের জোড়ামতল এলাকায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে ক্ষিপ্ত হয়ে এলাকাবাসী ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে। পরে পুলিশ ও বিজিবির হস্তক্ষেপে অবরোধ তুলে নেওয়া হয়। এ ঘটনায় দুই মেম্বার প্রার্থী ফুরকান ও মাহবুবকে আটক করেছে পুলিশ।

প্রসঙ্গত: ইউপি নির্বাচনকে কেন্দ্র করে গতরাত থেকে উপজেলার গুণ্ডের সলিমপুর, সোনাইছড়ি, বাড়বকুণ্ড ও মুরাদপুর ইউনিয়নে সন্ত্রাসীদের মহড়া ও প্রতিপক্ষের ওপর হামলার ঘটনা ঘটে চলেছে। এতে সাধারণ মানুষের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

নরসিংদীতে নির্বাচনী মিলাদ মাহফিলে হামলা

নরসিংদী সদর উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নাজিম উদ্দিন ভূইয়া রিপনের নির্বাচনী মিলাদ মাহফিলে হামলা চালানোর অভিযোগ উঠেছে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিরুদ্ধে। গতকাল বুধবার সকাল ১১টার দিকে আমদিয়া ইউনিয়নে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, হামলায় তিনজন আহত হয়েছেন। এ ছাড়া টেবিল-চেয়ার ভাঙচুর করা হয়েছে। মিলাদের খাবার ফেলে দেওয়া হয়েছে পুকুরে। বিদ্রোহী প্রার্থী নাজিম উদ্দিনের অভিযোগ, আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আব্দুল্লাহ ইবনে রইজ মিঠুর সমর্থকরা ৪০টি মোটরসাইকেলযোগে এসে হামলা চালিয়েছে। #