নওয়াজ-ইমরানের সমঝোতার প্রস্তাব

আপডেট: অক্টোবর ২২, ২০২৩
0

সাবেক দুই প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও ইমরান খানের মধ্যে মিটিংয়ের আহ্বান জানিয়েছেন পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) দলের একজন শীর্ষ নেতা আলি মোহাম্মদ খান। এই বৈঠক আয়োজনে প্রেসিডেন্ট ড. আরিফ আলভিকে মধ্যস্থতা করার আহ্বান জানিয়েছেন তিনি। একইসাথে ৪ বছর পর নওয়াজ শরীফের দেশে ফেরাকে স্বাগত জানিয়েছেন এই নেতা।

তবে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্টের (পিডিএম) জোট সরকারের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছেন, কারো সাথে বৈঠকে বসতে প্রস্তুত নন পিটিআই চেয়ারম্যান ইমরান খান।

আলি মোহাম্মদ খানের এমন বিবৃতিতে মনে হচ্ছে- ইমরান খানের দল উত্তেজনাকে কমিয়ে আনার চেষ্টা করছে। যেহেতু দেশ জাতীয় নির্বাচনের দিকে অগ্রসর হচ্ছে, তাই তারা এস্টাবলিশমেন্ট এবং রাজনৈতিক প্রতিপক্ষগুলোর সাথে একটি বোঝাপড়া করতে চাইছে।

এরই মধ্যে আদালতের নির্দেশে ইমরান খান অযোগ্য ঘোষিত হয়েছেন। তিনি হয়তো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। তবে আদালত যদি তাকে ছাড় দেয়, তাহলে ভিন্ন কথা। কিন্তু এখন পর্যন্ত দৃশ্যত মনে হচ্ছে তিনি কোনো ছাড় পাবেন না। এমন প্রেক্ষাপটে চার বছর নির্বাসনে কাটিয়ে ২১ অক্টোবর দেশে ফিরেছেন নওয়াজ শরীফ।

তিনি ফিরেই বক্তব্যে রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে কোনো প্রতিশোধ নেয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন। যদি এটা তার মনের কথা হয়, তাহলে পরিস্থিতি অন্যরকম হতে পারে। ইমরান খান চাইলে তিনি হয়তো নমনীয় হতে পারেন।

এমন এক সম্ভাবনাকে সামনে রেখে পিটিআই নেতা আলি মোহাম্মদ খান জিও নিউজকে বলেছেন, নওয়াজ ও ইমরানকে ডেকে মিটিং করা উচিত প্রেসিডেন্টের। কারণ, প্রেসিডেন্ট আলভি এমন একটি ব্যতিক্রমী পদে আছেন, যেখান থেকে তিনি যেকোনো দলকে ডাকতে পারেন।

সূত্র : জিও নিউজ