নাইজারের মরুভূমিতে বাংলাদেশিসহ বহু অভিবাসী আটকা

আপডেট: এপ্রিল ৭, ২০২৩
0

কেবল নাইজারের নতুন এক এলাকায় প্রবেশ করার জন্য তারা ১৫ কিলোমিটার বর্জ্যভূমিজুড়ে হাঁটছেন। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) পরিচালিত একটি ট্রানজিট কেন্দ্রে ওই অভিবাসীদের জায়গা দিতে হিমশিম খাচ্ছে। সেখানে পৌঁছানো অভিবাসীদের মাত্র এক তৃতীয়াংশ কোনো রকমে ঠাঁই দিতে পেরেছে সংস্থাটি।

আফ্রিকার দেশ নাইজারের উত্তরাঞ্চলের উত্তপ্ত মরুভূমিতে অনেক বাংলাদেশিসহ কয়েক হাজার অভিবাসী আটকা পড়েছেন। প্রতিদিনই ঝুঁকিপূর্ণ এই পথে ইউরোপ যাওয়ার চেষ্টা করেন বিভিন্ন দেশের নাগরিকরা। আন্তর্জাতিক অভিবাসী সংস্থা আইওএম বলছে, সম্প্রতি উদ্বেগজনক হারে বেড়েছে এই সংখ্যা। খবর এএফপির
|

সিলুয়েত্তের সমতল মরুভূমিতে আটকে পড়া প্রায় সাড়ে ৪ হাজারের বেশি অভিবাসী চরম মানবেতর জীবনযাপন করছেন আটকা পড়েছেন। সাহারা মরুভূমিতে আটকা এই অভিবাসীদের বেশিরভাগই মালি, গিনি এবং আইভোরি কোস্টের নাগরিক। তবে তাদের মধ্যে সিরীয়, এমনকি বাংলাদেশিও রয়েছেন।

এলাকাটিতে খাবারের সংকট দেখা দিয়েছে। এছাড়া সূর্যের কড়া তাপ থেকে রক্ষা পাওয়ার মতো যথাযথ আশ্রয়ের ব্যবস্থাও নেই সেখানে।

৪৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় হাজার হাজার মানুষ আসামাকার দেয়াল বা তেরপলের নিচে ছায়া খুঁজছেন। অভিবাসীরা বলছেন, আলজেরিয়ায় তাদের সম্পত্তি দখল করা হয়েছে। ইউরোপে নতুন জীবনের আশায় তারা এই মরুভূমি পাড়ি দেয়ার চেষ্টা করছেন। এছাড়া বাড়িতে ফিরে যাওয়ার জন্য পরিবহনের খরচ কিংবা স্বজনদের সাথে ফোনে কথা বলার মতো অর্থও নেই তাদের কাছে।