না’গঞ্জের ফতুল্লায় জলাবদ্ধতা নিরসনের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও ইউএনওর কার্যালয়ে ঘেরাও

আপডেট: নভেম্বর ১, ২০২২
0

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় ৬টি ওয়ার্ডের জলাবদ্ধতা নিরসনের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে দুটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, ম্যানেজিং কমিটির নেতাকর্মী ও স্থানীয়রা।

মঙ্গলবার দুপুরে (১ নভেম্বর) ফতুল্লার পাইলট স্কুলের সামনে থেকে মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে গিয়ে শেষ হয়।এ সময় ইউএনওর কার্যালয়ে ঘেরাও করা হয়।
বিক্ষোভকারীরা আগামী ৭ দিনের মধ্যে জলাবদ্ধতা নিরসনের দাবি জানান। পরে ইউএনও রিফাত ফেরদৌস দ্রুত জলাবদ্ধতা নিরসনের আশ্বাস দিলে শিক্ষার্থীরা উপজেলা পরিষদ কার্যালয় ত্যাগ করে।

বিক্ষোভে বক্তব্য রাখেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বিশ্বাস, ফতুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খন্দকার লুৎফর রহমান স্বপন, সেচ্ছাসেবক লীগের নেতা ফরিদ আহমেদ লিটনসহ স্থানীয় নেতাকর্মীরা। পরে তারা সদর ইউএনও রিফাত ফেরদৌসের কাছে জলাবদ্ধতা নিরসনের দাবিতে স্মারকলিপি দেন।
শিক্ষার্থীরা ও নেতা-কর্মীরা বলেন, শিল্পপ্রতিষ্ঠান তথা ডাইংয়ের দূষিত পানির কারণে আমরা চরম বিপাকে রয়েছি। এ এলাকায় স্কুল ছাড়াও বেশ কিছু মসজিদ, কবরস্থান রয়েছে।
ইউএনও রিফাত ফেরদৌস বলেন, আমরা এ সমস্যা নিয়ে এর আগেও বসেছি। সমস্যাগুলো আসলে এক জায়গায় নেই। রেলওয়ের প্রকল্পের কারণে বাধাগ্রস্ত হচ্ছে। ডাইং কারখানাগুলোরও পানি নিষ্কাশনের জন্য নিজস্ব ব্যবস্থা করেনি। ওই এলাকার জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ নেওয়ার পাশাপাশি চারটি সড়ক ড্রেনসহ নির্মাণের জন্য সদর উপজেলা প্রকৌশলীকে নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা শিগগিরই ব্যবস্থা নেব। পাশাপাশি ডাইং কারখানাগুলোর মালিকপক্ষকেও আমরা এ বিষয়ে চিঠি দেব, যেন তারা ডাইংয়ের পানি সড়কে কিংবা ড্রেনে নিক্ষেপ না করে। আমাদের চেষ্টার কোনো ত্রুটি থাকবে না।
ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয় ও সেহারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রবেশ পথে বছর জুড়েই ময়লা ও দুর্গন্ধযুক্ত হাঁটু পানি জমে থাকছে। গত কয়েক বছর ধরে বর্ষা মৌসুম থেকে শুরু করে সারা বছর পানিতে ডুবে থাকে স্কুল দু’টির প্রবেশ পথ। জলাবদ্ধতার পাশাপাশি বিভিন্ন শিল্প কারখানা বিশেষ করে ডাইংয়ের দূষিত তরল বর্জ্যের কারণে এসিডযুক্ত কালো পানিতে দুর্বিষহ হয়ে পড়েছে শিক্ষার্থীসহ সাধারণ মানুষের জীবন।

এম আর কামাল
নারায়ণগঞ্জ
তারিখ ঃ ০১-১১-২০২২