নাটোরে কিশোরী গৃহশ্রমিককে নির্যাতনের ঘটনায় ব্যবস্থা নেয়ার দাবী গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের

আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২১
0

নাটোরে শ্যামলী খাতুন নামে এক কিশোরী গৃহশ্রমিককে নির্যাতনের ঘটনা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবী গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের

নাটোরে শ্যামলী খাতুন (১২) নামের এক কিশোরী গৃহশ্রমিককে নির্যাতনের ঘটনায় গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক গভীর উদ্বেগ প্রকাশ করছে। একই সাথে এ ঘটনার প্রকৃত কারণ উদঘাটন করে দায়ী ব্যক্তিদের বিচার করে এ ধরনের ঘটনা বন্ধে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সরকার ও প্রশাসনের প্রতি আহŸবান জানাচ্ছে।

সংবাদপত্রে প্রকাশিত সংবাদে জানা যায়, শ্যামলী খাতুন নাটোর সদর উপজেলার পাইকোরদোল গ্রামের মঞ্জিল হোসেন ও নার্গিস খাতুনের মেয়ে । অভাব-অনটনের কারণে তিন বছর আগে শ্যামলী খাতুনকে (১২) এসআই খন্দকার আতিকুর রহমানের বাসায় গৃহকর্মীর কাজে দেন। প্রথমদিকে কয়েক মাসের বেতন দেয়া হলেও পরে বেতন পাঠানো বন্ধ করে দেওয়া হয়। শত অনুরোধ সত্তেও ওই কিশোরীকে তাঁর মা-বাবার সঙ্গে দেখা করতে দেওয়া হতো না। আগুনের ছেঁকা দেওয়াসহ তাকে নানা নির্যাতন চালানো হতো। শব্দ করে কাঁদলে নির্যাতনের মাত্রা বাড়ানো হতো। তিন বছর ধরে তাকে নানা অজুহাতে শারীরিক নির্যাতন করা হয়েছে।

শ্যামলীকে তার পরিবার দেখতে চাইলে গত ৮ সেপ্টেম্বর (বুধবার) বিকালে পরিবারের সাথে দেখা করার জন্য শ্যামলীকে তার মায়ের কাছে নিয়ে যান গৃহকর্ত্রী সুমি বেগম। শ্যামলী নির্যাতনের বর্ণনা দিতে শুরু করলে সুমি বেগম জোর করে শ্যামলীকে সেখান থেকে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। একপর্যায়ে গ্রামের লোকজন ঘটনাটি জানার পর বুধবার সন্ধ্যায় সুমি বেগম ও তাঁর মাকে আটক করে রাখেন, পরে গ্রামবাসী তাঁদের পুলিশে হস্তান্তর করেন।

সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকের উপর নির্যাতন, হত্যা, ও মানবাধিকার লংঘনের মতো প্রভৃতি ঘটনা উদ্বেগজনক ভাবে বেড়ে গেছে। গৃহশ্রমিক হিসেবে যেমন তাদের রয়েছে কিছু ন্যায্য অধিকার তেমনি রয়েছে মানুষ হিসাবে মর্যাদা পাবার অধিকার। সুতরাং এই ঘটনায় দায়ী ব্যক্তিকে দ্রæত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক।

এ ছাড়াও গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক মনে করছে, সম্প্রতি সরকার ঘোষিত গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্খিত কারণে গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। তাই গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক অবিলম্বে নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহŸবান জানাচ্ছে।