নিউইয়র্কে ইতিহাস গড়ার পথে শাহানা ও সোমা সাঈদ

আপডেট: জুন ২৩, ২০২১
0

ডেস্ক রিপোর্ট:
নিউ ইয়র্কে প্রথমবারের মতো সিটি কাউন্সিলে বাংলাদেশী হিসেবে অনেকটাই বিজয় নিশ্চিত করেছেন শাহানা হানিফ। অন্যদিকে কুইন্সের ডিস্ট্রিক্ট জজ হিসেবেও এগিয়ে রয়েছেন সোমা সাঈদ।

সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৯ থেকে ডেমোক্রেটিক প্রাইমারিতে ‘র‌্যাঙ্কড চয়েজ ভোটে’ জয়ের পথে রয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত শাহানা হানিফ। অন্যদিকে, নিউইয়র্ক সিটির কুইন্স সিভিল কোর্টের বিচারক পদে প্রাইমারিতে এগিয়ে রয়েছেন বাংলাদেশী আমেরিকান অ্যাটর্নি সোমা সাঈদ। এখন শুধু চূড়ান্ত ফল প্রকাশের অপেক্ষা।

বড় কোনো ‘অঘটন’ না ঘটলে শাহানা হানিফই হবেন প্রথম বাংলাদেশী, যিনি ডেমোক্রেটিক শহর নিউইয়র্কের সিটি কাউন্সিলে জায়গা করে নেবেন। ফলে আগামী ২ নভেম্বর সাধারণ বা চূড়ান্ত নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিসেবে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন। সে নির্বাচনে শাহানা হানিফের বিজয় হবে আনুষ্ঠানিকতা মাত্র। কারণ প্রাইমারিতে জিতলে নিউইয়র্ক সিটির সাধারণ নির্বাচনে জয় নিয়ে সংশয়ের আর কোনো কারণ থাকে না।

স্থানীয় সময় ২২ জুন অনুষ্ঠিত ডেমোক্র্যাট প্রাইমারি নির্বাচনের পর কমিউনিটির অনেকেই তাদেরকে কাউন্সিম্যালওমেন এবং বিচারক পদে নির্বাচিত বলে অভিনন্দন জানাচ্ছেন।

যারা দলীয় প্রাইমারিতে জয়ী হবেন, তারাই ২ নভেম্বরের মূল নির্বাচনে বিজয়ী হবেন বলে নিশ্চিতভাবে ধারণা করা যায়।

২২ জুন অনুষ্ঠিত ‘র‌্যাঙ্ক চয়েস’ ভোটের ফলাফল ২৯ জুন নিউইয়র্কের নির্বাচন অফিস থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

নগরীতে প্রথম ‘র‍্যাঙ্ক চয়েস’ পদ্ধতিতে ভোট হয়। এ পদ্ধতিতে একজন ভোটার পছন্দের ক্রমানুসারে পাঁচজনকে ভোট দিতে পারেন। সিটির চূড়ান্ত ভোট অনুষ্ঠিত হবে চলতি বছরের ২ নভেম্বর।

নগরীর কুইন্স থেকে সিভিল বিচারক পদে নির্বাচন করা প্রার্থী সোমা সাঈদ অল্প ভোটে এগিয়ে রয়েছেন। চূড়ান্ত ফলাফলে তিনি নির্বাচিত হলে প্রথম বাংলাদেশী হিসেবে নিউইয়র্কের সিভিল বিচারক হিসেবে ১০ বছরের দায়িত্ব পালনের সুযোগ পাবেন।

শাহানা হানিফ ও সোমা সাঈদ ছাড়া এক ডজনের বেশি বাংলাদেশী অন্যান্য প্রার্থী নির্বাচনে ভালো করতে পারেননি বলে প্রাথমিক ফলাফলে দেখা গেছে।