নিউ ইয়র্কে অনুষ্ঠিত টেক্সওয়ার্ল্ড, অ্যাপারেল সোর্সিং ট্রেডশো ২০২৩ এ ব্র্যাক ব্যাংক-এর অংশগ্রহণ

আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২৩
0

নিউ ইয়র্কে অনুষ্ঠিত টেক্সওয়ার্ল্ড, অ্যাপারেলসোর্সিংট্রেডশো ২০২৩ এ বাংলাদেশ গার্মেন্ট বায়িং হাউজ অ্যাসোসিয়েশনের
ব্যাংকিং পার্টনার হিসেবে ব্র্যাক ব্যাংক-এর অংশগ্রহণ

ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩:বাংলাদেশগার্মেন্ট বায়িং হাউজ অ্যাসোসিয়েশনের সাথে সম্পৃক্ত হয়ে নিউ ইয়র্কে টেক্সওয়ার্ল্ড, অ্যাপারেল সোর্সিং ট্রেড শো’তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছে ব্র্যাক ব্যাংক।

৩১ জানুয়ারি থেকে ০২ ফেব্রুয়ারি২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হয়ে গেল টেক্সওয়ার্ল্ড, অ্যাপারেল সোর্সিং ইউএসএ ট্রেড শো, যা যুক্তরাষ্ট্রের ইস্ট কোস্টেঅনুষ্ঠিতসবচেয়ে বড় অ্যাপারেল সোর্সিং ইভেন্ট, যেখানে হাজার হাজারআন্তর্জাতিক পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্রেতাদের সাথে পরিচিত হতেএকত্রিত হয়।

এই প্রদর্শনীতে একটি বিশেষ বাংলাদেশ প্যাভিলিয়নে বাংলাদেশ গার্মেন্ট বায়িং হাউজ অ্যাসোসিয়েশনের (বিজিবিএ)সভাপতি কাজীইফতেখারহোসাইন নেতৃত্বে ১০টি বাংলাদেশি কোম্পানি-সহ অংশ নিয়েছিল বাংলাদেশ গার্মেন্ট বায়িং হাউজ অ্যাসোসিয়েশন।

দেশে পোশাক শিল্পের সূচনা থেকেই বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানিতে উল্লেখযোগ্য অবদান রেখে আসছে বাংলাদেশের গার্মেন্ট বায়িং হাউজগুলো। ব্র্যাক ব্যাংক এই মেগা এক্সপো-তে বিজিবিএ’র ব্যাংকিং পার্টনার হতে পেরে গর্বিত।

চীন, ভিয়েতনাম, ভারত, তাইওয়ান, স্পেন, ইতালি, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া-সহ ২৩টি দেশের ৩৪৪ জন প্রদর্শক এই ট্রেড শো-তে অংশগ্রহণ করে। উক্ত ট্রেড শোতে আগত ক্রেতাদের সম্মুখে বাংলাদেশে তৈরিকৃত বিবিধ পণ্যের নমুনা প্রদর্শন করে অংশগ্রহণকারী বাংলাদেশী প্রতিষ্ঠানসমূহ।

অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব কর্পোরেট ব্যাংকিং জনাব তারেক রেফাত উল্লাহ খান। তিনি বলেন, “আন্তর্জাতিক ক্রেতাদের সাথে এই সম্পৃক্ততা বাংলাদেশ থেকে তৈরি পোশাক পণ্য আমদানির প্রতি ক্রেতাদের আস্থা বাড়াবে। এটি তৈরি পোশাক খাত ও এর সাথে সম্পর্কিত ব্যাংকিং ব্যবস্থার ভাবমূর্তি উন্নত করবে। ক্রেতাদের সাথে তৈরি পোশাক রপ্তানিকারকদের সম্পর্ক স্থাপনও রপ্তানি বৃদ্ধির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে ব্র্যাক ব্যাংক সহায়ক ভূমিকা পালনে দৃঢ় প্রতিজ্ঞ।”

উল্লেখ্য, নিউ ইয়র্কে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (কমার্স) জনাবমোঃ সেলিম রেজা প্রদর্শনীটি পরিদর্শন করেন এবং বাংলাদেশের তৈরি পোশাক খাতেরপ্রসারে ব্র্যাক ব্যাংক-এর উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

দেশের ব্যাংকিং ব্যবস্থা, তৈরি পোশাক রপ্তানির ধারাবাহিকতা,আন্তর্জাতিক ক্রেতা এবং বাংলাদেশের পোশাক প্রস্তুতকারকদের মধ্যে বিশ্বস্ত পার্টনারশিপ গড়ে তোলা,দেশের অর্থনৈতিক অবস্থা আরও ভালোভাবে উপস্থাপন করতে, যে-কোনো আন্তর্জাতিক তৈরি পোশাক এবং টেক্সটাইল মেলায় বাংলাদেশের অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের অংশীদার হওয়া ব্র্যাক ব্যাংক-এর জন্য একটি মর্যাদার বিষয়। গত বছর, ব্র্যাক ব্যাংক বিশ্বব্যাপী বাংলাদেশি পোশাকের প্রচারের লক্ষ্যে ‘মেড ইন বাংলাদেশ উইক’-এ বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনস (বিজিএমইএ)-এর অন্যতম অংশীদার ছিল।