‘নিরাপদ স্ট্রিটফুড উৎসব’ আয়োজনে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র

আপডেট: অক্টোবর ১৪, ২০২২
0
file photo

ঢাকা ১৩ অক্টোবর, ২০২২ঃ

নিরাপদ ও স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি ঢাকার জনপ্রিয় ও মজাদার সব স্ট্রিটফুড নিয়ে দুদিন ব্যাপী ‘নিরাপদ স্টিটফুড উৎসব’ আয়োজন করতে চলেছে জাতীয় পর্যায়ের শীর্ষস্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র । সকলের জন্যে উন্মুক্ত এই উৎসব ঢাকার মোহাম্মদপুর রিং রোডের সূচনা কমিউনিটি সেন্টারে আগামী ১৫ ও ১৬ অক্টোবর প্রতিদিন সকাল ১১টা থেকে শুরু হয়ে চলবে রাত ৮টা পর্যন্ত।

সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর আওতায় প্রমোশন অফ সেইফ স্ট্রিট ফুড ম‍্যানেজমেন্ট প্র্যাকটিসেস প্রকল্পের উপকারভোগী স্ট্রিটফুড উদ্যোক্তাদের নিয়ে প্রথমবারের মতো নিরাপদ স্ট্রিটফুড উৎসব আয়োজন করতে চলেছে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এর সহায়তায় আয়োজিত এই নিরাপদ স্ট্রিড ফুড উৎসবে অংশগ্রহণ করছে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবার প্রস্তুতে প্রশিক্ষণপ্রাপ্ত ও স্থানীয় ভাবে জনপ্রিয় স্ট্রিটফুড উদ্যোক্তা। মেলায় থাকছে চটপটি, ফুচকা, ঝালমুড়ি, জিলাপি, বাহারি কাবাব, জুস, চপ, পেয়াজু, সিঙ্গারা, সমুচা, ফ্রেঞ্চ ফ্রাই, হালিম, মৌসুমি ফলের ভর্তাসহ জিভে জল আনা সব খাবার। মুখরোচক সব খাবারের পাশাপাশি থাকছে পদক্ষেপ কর্তৃক বাস্তবায়নাধীন ‘পরিবেশ বান্ধব বৈচিত্র্যময় হস্তশিল্প প্রসার’ প্রকল্পের আওতায় রংপুরের হস্তশিল্প উদ্যোক্তাদের তৈরি বাহারি সব কারুপণ্যের স্টল।

‘নিরাপদ স্ট্রিটফুড উৎসব’-এর উদ্বোধনে উপস্থিত থাকবেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফজলুল কাদের, পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট এ.বি.এম সিদ্দীক, পদক্ষেপ এর পরিচালনা পর্ষদ সদস্য আনোয়ারা শরমিন, পদক্ষেপ এর পরিচালনা পর্ষদ সদস্য নাহিদ আক্তার, পদক্ষেপ এর নির্বাহী পরিচালক জনাব সালেহ বিন সামস, পদক্ষেপ এর পরিচালক (মাইক্রোফাইন্যান্স, প্রোগ্রাম ও এন্টারপ্রাইজ) মুহম্মদ রিসালাত সিদ্দীক সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

স্ট্রিটফুড উদ্যোক্তাদের নিরাপদ ও স্বাস্থ্যসম্মত প্রক্রিয়ায় খাবার তৈরি, পরিবেশন ও বিক্রয়ে প্রশিক্ষণ ও উপকরণ সরবরাহের পাশাপাশি জামানতবিহীন ঋনসুবিধা প্রদান করে থাকে পদক্ষেপ। এরই ধারাবাহিকতায় প্রকল্পের উপকারভোগী উদ্যোক্তাদের উৎসাহ প্রদানে ও ভোক্তাদের সচেতন করার অংশ হিসেবেই আয়োজন করা হয়েছে ‘নিরাপদ স্ট্রিটফুড উৎসব’।