নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি: ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিএনপির প্রথম কর্মসূচি আজ

আপডেট: অক্টোবর ২, ২০২১
0

দলীয় সরকারের অধীনে একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়ে বিএনপির ফল বিপর্যয় হয়। এরপর নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে পরবর্তী নির্বাচনের দাবি তুলে দলটি। এতদিন বিভিন্ন সভা-সেমিনারে এ দাবি জানিয়ে আসছিলেন দলটির নেতারা। এবার এ দাবিতে কর্মসূচি পালন করতে যাচ্ছে বিএনপি।

আজ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ও বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশ নেবেন।

সূত্র জানায়, শুক্রবার এ সভা করার কথা ছিল। কিন্তু স্থান না পাওয়ায় সময় পরিবর্তন করা হয়েছে। বিএনপির কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, শুক্রবার কোথাও হল বুকিং দিতে পারিনি। এ জন্য শনিবার (আজ) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সভা হবে।

২০০১ সালের ১ অক্টোবর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট। দলটির নেতারা মনে করেন, এরপর দেশে আর অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়নি। তাই ওই দিনকে উপলক্ষ্য হিসাবে ধরে নির্দলীয় সরকারের প্রয়োজনীয়তা বোঝাতে আলোচনাসভা করতে যাচ্ছে দলটি। বিএনপির নীতিনির্ধারকরা বলছেন, এটিই হবে নির্বাচনকালীন সরকারের দাবিতে প্রথম কর্মসূচি; এরপর ধাপে ধাপে আরও কর্মসূচি আসবে।

একাধিক কেন্দ্রীয় নেতা জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে নিরপেক্ষ সরকারের দাবি কীভাবে আদায় করা যায় তা-ই তাদের একমাত্র ভাবনা। এ লক্ষ্যে কর্মপন্থা ঠিক করতে একের পর এক বৈঠক করছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ নীতিনির্ধারকরা। কর্মপন্থা চূড়ান্ত করার পর পরিস্থিতি বুঝে রাজপথে আন্দোলন কর্মসূচি দেওয়া হবে।