নির্বাচনী যুদ্ধের আগে নামাজে ইমামতি করলেন এরদোয়ান

আপডেট: মে ১৪, ২০২৩
0

তুরস্কে গুরুত্ব নির্বাচনের আগে নামাজে ইমামতি করলেন প্রেসিডেন্ট রিসিপ তাইয়েপ এরদোগান। রাজধানী ইস্তাম্বুলের বিখ্যাত আয়া সোফিয়া মসজিদে গত শনিবার মাগরিবের নামাজ পড়ান তিনি। আজ রোববার দেশটিতে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। আরটিই, গার্ডিয়ান

এরদোয়ান মূলত এর মাধ্যমে সাবেক উসমানি সাম্রাজ্যের সুলতানদের একটি ‘রীতি অনুসরণ’ করেছেন। যুদ্ধে যাওয়ার আগে সুলতানরা নিজেরাই নামাজ পড়াতেন। ৬৯ বছর বয়েসি প্রেসিডেন্ট এরদোগান নির্বাচনটিকে ‘যুদ্ধ’ হিসেবে ধরে সেই রীতি পালন করলেন।

এবারের নির্বাচনে এরদোগানের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছেন ৭৩ বছর বয়সী অবসরপ্রাপ্ত কূটনীতিক কেমাল কিলিকদারোগলো। তুরস্কের যেসব রাজনৈতিক দল রয়েছে সেগুলোর মধ্যে ছয়টি দল জোটবদ্ধ হয়ে কেমালকে মনোনয়ন দিয়েছে। এ দলগুলো এক হয়েছে এক লক্ষ্য নিয়ে তা হলো এরদোগানের ২০ বছরের শাসনের অবসান ঘটানো।

নির্বাচনের আগে যেসব জনমত জরিপ চালানো হয়েছে, সেগুলোতে ধর্মনিরপেক্ষপন্থী কেমাল বর্তমান প্রেসিডেন্ট এরদোগানের চেয়ে কিছুটা এগিয়ে আছেন।

তবে ধর্মনিরপেক্ষ ও আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্ক ১৯২৩ সালের পর আয়া সোফিয়াকে জাদুঘর বানিয়ে সেটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেন। কিন্তু ২০২০ সালে আবারও এটিকে মসজিদের রুপে ফিরিয়ে আনেন প্রেসিডেন্ট এরদোয়ান। এরমাধ্যমে তুরস্কে ইসলামপন্থিদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন তিনি। তবে আয়া সোফিয়াকে জাদুঘর থেকে আবারও মসজিদ বানানোয় পশ্চিমা দেশগুলো তার ওপর কিছুটা ক্ষুব্ধ হয়।

সূ্ত্র : আমাদের সময় ডটকম