নির্বাচন কমিশন গঠনে ওবায়দুল হাসানের নেতৃত্বে সার্চ কমিটি

আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২২
0

নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে ছয় সদস্যের অনুসন্ধান বা সার্চ কমিটি গঠন করে দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

রাষ্ট্রপতির আদেশক্রমে শনিবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী সার্চ কমিটিতে আছেন, আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং মনোরোগ বিশেষজ্ঞ, অধ্যাপক ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

এতে আরও উল্লেখ করা হয়, অনুসন্ধান কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে। মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা প্রদান করবে।

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। স্বাভাবিক নিয়মে তার আগেই নতুন ইসি নিয়োগ হওয়ার কথা। এ জন্য তাড়াহুড়া করে ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার আইন-২০২২’ প্রণয়ন করা হয়।

এ আইনের বলে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়েছে। যে কমিটির সুপারিশকৃত ১০ জনের মধ্য থেকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ একজনকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজনকে নির্বাচন কমিশনার নিয়োগ দিলেন।