নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে আইন প্রণয়নের প্রস্তাব দিলো জাতীয় পার্টি

আপডেট: ডিসেম্বর ২০, ২০২১
0

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সোমবার বিকেলে নির্বাচন কমিশন গঠন নিয়ে আয়োজিত সংলাপে অংশ নিয়েছেন। বঙ্গবভনের এই সংলাপে জাতীয় পার্টির প্রতিনিধিরা রাষ্ট্রপতির মো. আবদুল হামিদের কাছে নির্বাচন কমিশন গঠনের আগে এ–সংক্রান্ত আইন প্রণয়নের প্রস্তাব দিয়েছেন।

সন্ধ্যা ৬টার দিকে সংলাপ থেকে বের হয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের এ তথ্য জানিয়েছেন।

জি এম কাদের সাংবাদিকদের বলেন, সংবিধানে নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের কথা বলা হয়েছে। কিন্তু আজো সে আইন প্রণয়ন করা হয়নি। এ জন্য কমিশন গঠনের আগে আইন প্রণয়নের প্রস্তাব জানিয়েছে জাতীয় পার্টি। তিনি আরো বলেন, আইন প্রণয়নের ক্ষেত্রে সংসদে তারা সর্বাত্মক সহযোগিতা করতে রাজি আছেন।

রাষ্ট্রপতির কাছে আরো দুটি প্রস্তাব করা হয়েছে বলে জানান জাতীয় পার্টির চেয়ারম্যান। সেগুলো হলো- সংসদে আইন প্রণয়ন করা না গেলে রাষ্ট্রপতির অধ্যাদেশের মাধ্যমে যেন আইনটি করা হয়। একান্ত যদি আইন প্রণয়ন না হয়, তাহলে সার্চ কমিটি গঠনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা যেতে পারে। এ ক্ষেত্রে সুষ্ঠু নির্বাচন পরিচালনায় যোগ্য চার–পাঁচজনের নাম প্রস্তাব করা হয়েছে।

রাষ্ট্রপতি কী বলছেন, সে বিষয়ে জানতে চাইলে জি এম কাদের বলেন, রাষ্ট্রপতি তাদের প্রস্তাব শুনে বিবেচনার আশ্বাস দিয়েছেন।

সাক্ষাৎকালে জি এম কাদেরের সাথে আরো উপস্থিত ছিলেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক, দলের নেতা আনিসুল ইসলাম মাহমুদ, রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, মসিউর রহমান ও সৈয়দ আবু হোসেন।