নেশন্স লিগে খেলবেন মেসি-নেইমাররাও

আপডেট: ডিসেম্বর ১৮, ২০২১
0

২০১৮ সাল থেকে দুই বছর পরপর অনুষ্ঠিত হয়ে আসছে নেশন্স লিগ। এতে অংশ নেয় ইউরোপের ৫৫টি দেশ। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল। দ্বিতীয় আসরের শিরোপা জেতে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ২০২৪ সাল থেকে শিরোপার লড়াইয়ে থাকবে আর্জেন্টিনা-ব্রাজিলও।

উয়েফা নেশন্স লিগ। এই টুর্নামেন্টে সাধারণত খেলে থাকে ইউরোপের দেশগুলো। তবে মজার ব্যাপার হলো, সামনে থেকে এই টুর্নামেন্টে দেখা যাবে ব্রাজিল-আর্জেন্টিনার মতো জনপ্রিয় দলগুলোকে। খেলবেন মেসি-নেইমাররাও।

বিষয়টি নিশ্চিত করেছেন ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থার (উয়েফা) সহ-সভাপতি এবং পোল্যান্ডের কিংবদন্তি ফুটবলার জিবিনিউ বনিয়েক। তিনি জানিয়েছেন, ২০২৪ সাল থেকে নতুন সংস্করণে শুরু হবে নেশন্স লিগ।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী কেবল আর্জেন্টিনা-ব্রাজিলই নয়, দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) ১০টি সদস্য দেশ নেশন্স কাপে অংশ নেবে। র‌্যাঙ্কিংয়ের উপরের সারির দল হিসেবে ব্রাজিল, আর্জেন্টিনা, কলম্বিয়া, উরুগুয়ে, পেরু ও চিলি আসরটির ‘এ’ লিগে অংশ নেবে। প্যারাগুয়ে, ইকুয়েডর, ভেনেজুয়েলা ও বলিভিয়া ‘বি’ লিগে অংশ নেবে।

এ বিষয়ে বনিয়েক বলেন, ‘২০২৪ থেকে নেশন্স লিগের সাথে যোগ দেবে কনমেবল। তবে আমরা এখনো সূত্রটা জানি না। টুর্নামেন্টটি কিভাবে হবে, সেটাও অজানা। আমরা উয়েফা ও কনমেবল একে অন্যকে সহযোগিতার স্বার্থে পারস্পরিক সমঝোতার চুক্তি সই করেছি। ২০২৪ সাল থেকে এই দলগুলো নেশন্স লিগে খেলবে।’