পটুয়াখালীতে সরকার বিরোধী অবরোধে বিএনপি মাঠে না থাকলেও ক্ষমতাসীনদের শোডাউন মহড়া!

আপডেট: নভেম্বর ৭, ২০২৩
0


মু,হেলাল আহম্মেদ(রিপন)
পটুয়াখালী জেলা

সারাদেশে একযোগে সরকার পতনের এক দফা দাবিতে দেশব্যাপী বিএনপি’র ডাকা দ্বিতীয় দফার অবরোধে তারা মাঠে না থাকাতো দূরের কথা নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদ হচ্ছে না পটুয়াখালীতে।অন্যদিকে শান্তি সমাবেশ ও মহাসড়কে মহড়া দিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ সহ সহযোগী সংগঠনগুলো। সমাবেশ, মিছিল মিটিং করে তারা সোডাউন দিচ্ছেন।

সরকার পতনের এক দফা দাবিতে বিএনপি ডাকা দেশব্যাপী দ্বিতীয় দফার ৪৮ ঘন্টার অবরোধ আজ সোমবার শেষ হয়েছে। দুই দিনের সরকার বিরোধী এই অবরোধে বিএনপি বা বিরোধী জোট কোন নেতাকর্মী পটুয়াখালীর রাস্তায় প্রকাশ্যে দেখা যায়নি।অবরোধের সমর্থনে মিছিল মিটিং বা প্যাকেটিং তো দূরের কথা পটুয়াখালী জেলা বিএনপি সাবেক সভাপতি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব) আলতাফ হোসেন চৌধুরী রবিবার ঢাকায় গ্রেফতার হলেও তার এই গ্রেফতারের প্রতিবাদে পটুয়াখালী জেলার কোথাও সমাবেশ তো দূরের কথা কোথাও দশজনের মিছিল হয়নি। এমনকি তার জন্মস্থান মির্জাগঞ্জ বাঁ কাঁঠালতলী বা তার পটুয়াখালীর বাসভবন এলাকায় এতটুকু প্রতিবাদ হয়নি।ছিল না নেতাকর্মীদের কোন আনাগোনা। এ নিয়ে তৃণমূলের নেতাকর্মীদের মাঝে ক্ষোবের সৃষ্টি হয়েছে,।জেলা বিএনপি এর শীর্ষ নেতারা আত্মগোপনে থাকায় আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দেওয়ার লোক নেই পটুয়াখালীতে।
বিএনপি বা তাদের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কে কোথায় আছেন তাও কেউ জানে না।
এব্যাপারে পটুয়াখালী সদর উপজেলা বিএনপি’র সভাপতি কাজী মাহাবুব যুগান্তরকে বলেন, ‘উনি দল থেকে অনেক সুবিধা নিয়েছেন কিন্তু কাউকে কিছু দেননি উনি মেকি রাজনীতি করেন। যার জন্য আজ এ অবস্থা। ‘

অন্যদিকে বিএনপির ঢাকা দ্বিতীয় দফার দুই দিনের অবরোধে পটুয়াখালী শহর ও মহাসড়কের বিভিন্ন এলাকায় সকাল থেকে গভীর রাত পর্যন্ত ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবক লীগ সহ সকল অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা দলবেঁধে মোটরসাইকেল মহড়া দিয়েছে। শান্তি সমাবেশ ও মিছিল মিটিং করে শোডান দিয়েছেন। ক্ষমতাসীন দলের এসব মহড়া ও শোডাউনে আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ শীর্ষ নেতাদেরও সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।
আজ সোমবার দুমকি উপজেলা আওয়ামী লীগ উদ্যোগে শান্তি ও উন্নয়ন সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয় । লেবু খালীর পাগলা বাজার মোড়ে আওয়ামী লীগ এর এ শান্তি সমাবেশে প্রধান অতিথিহিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জননেতা এ্যাডভোকেট আফজাল হোসেন।
গতকালও আজ দিনভর সদর উপজেলা আওয়ামী লীগ কুয়াকাটা ঢাকা মহাসড়কের বিএনপির ডাকা দেশবিরোধী হরতাল অবরোধের বিরুদ্ধে মোটরসাইকেল মিছিল করেছে। যুবলীগ ছাত্রলীগ ও গত দুইদিন মহাসড়কে মোটরসাইকেল মহড়া দিয়েছে।

অবরোধের সমর্থনে বিএনপি নেতা কর্মীরা মাঠে না থাকলেও ক্ষমতাসীন দলের শোডাউনের ব্যাপারে পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব কাজী আলমগীর যুগান্তরকে বলেন, বিএনপি অবরোধ ডেকেছে, এই অবরোধে যাতে তারা নাশকতার সৃষ্টি করতে না পারে, মানুষের জানমালের কোন ক্ষয়ক্ষতি করতে না পারে এজন্যই আমরা আমরা নেতাকর্মীদের নিয়ে পাহারায় আছি।